Jammu-Kashmir: জম্মু-কাশ্মীরে ইন্টারনেটে অশ্লীল ভিডিও দেখা হয়! বিতর্কিত মন্তব্য নীতি আয়োগের সদস্য ভি কে সারস্বতের
নীতি আয়োগের সদস্য ভি কে সারস্বত (Photo Credits:Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৯ জানুয়ারি: দেশের শীর্ষ আদালতের (Supreme Court) নির্দেশের পর ধীরে ধীরে জম্মু-কাশ্মীরে (Jammu-Kashmir) মোবাইল ইন্টারনেট পরিষেবা শুরু করেছে কেন্দ্র। এই ছ'মাসে ইন্টারনেট বন্ধ থাকার কারণে, কাশ্মীরের প্রায় ১০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করা হয়েছে। কিন্তু গত ৫ অগস্ট থেকে জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর, রাজ্যজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ করার পক্ষে সওয়াল করে নীতি আয়োগের সদস্য ভি কে সারস্বত যা বললেন, তা বোধ হয় এ প্রসঙ্গে এখনও কেউ বলেননি। তিনি স্পষ্ট বলেছেন, কাশ্মীরে ইন্টারনেট ব্যবহার হয় শুধুমাত্রঅশ্লীল ভিডিও দেখার জন্য। এমনকি ৩৭০ ধারা বিলোপের পর, জম্মু-কাশ্মীরে দীর্ঘ ছ'মাস ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকার জেরে কোনও আর্থিক ক্ষতি হয়নি। সারস্বতের এমন মন্তব্য দেশজুড়ে ফের একবার সমালোচনার মুখে এনে দাঁড় করিয়েছে কেন্দ্রীয় সরকারকে।

শনিবার গুজরাটে (Gujrat) ধীরুভাই আম্বানি ইন্সটিটিউট অফ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি-র সমাবর্তন অনুষ্ঠানে গিয়ে এমন মন্তব্য করেন ভি কে সারস্বত (V K Saraswat)। এর আগে নীতি আয়োগের এই সদস্য বলেছিলেন, ৩৭০ ধারা বিলোপের পর, জম্মু-কাশ্মীরে আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে। একইসঙ্গে তিনি বলেন, কাশ্মীরের রাজনৈতিক নেতা-নেত্রীরা দিল্লির মত আন্দোলন গড়ে তুলতে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলি ব্যবহার করতে চান। তাঁর এই মন্তব্যের জেরে ইতোমধ্যে দেশজুড়ে তীব্র সমালোচনার ঝড় উঠেছে।এক সপ্তাহ আগেই অনির্দিষ্টকালের জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ করে রাখা বাক্‌স্বাধীনতার বিরোধী বলে মত প্রকাশ করে সুপ্রিম কোর্ট। তার পরই ক্রমে জম্মু-কাশ্মীরের ফোন ও ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক করার পথে হাঁটছে প্রশাসন। হিন্দুস্থান টাইমসের খবর অনুযায়ী, শনিবার সেখানে প্রিপেড মোবাইলের ভয়েস কল এবং এসএমএস পরিষেবা চালু করা হয়েছে। কুপওয়াড়া এবং বান্দিপোরায় ২জি মোবাইল ডেটা পরিষেবাও চালু করা হয়েছে, তবে সেটা শুধুমাত্রই ১৫৩টি 'হোয়াইট লিস্টেড' ওয়েবসাইট খুলতে ব্যবহার করা যাবে বলে জানা গিয়েছে। আরও পড়ুন: Lucknow: সিএএ বিক্ষোভস্থলে অতর্কিতে হানা দিয়ে মহিলা-শিশুদের খাবার-কম্বল নিয়ে গেল পুলিশ, টুইটারে ট্রেন্ড #कम्बल_चोर_यूपी_पुलिस

কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহারের গুরুত্ব বোঝাতে ৩৬ জন কেন্দ্রীয় মন্ত্রীর কাশ্মীর সফরের কথা আগেই জানিয়েছিল কেন্দ্র। সেইমত গতকালই তিন মন্ত্রী (Minister) জম্মুতে গিয়ে পৌঁছে গিয়েছেন। আগামী ছ'দিন ৩৬ জন কেন্দ্রীয়মন্ত্রী জম্মু-কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে, সাধারণ মানুষের সঙ্গে কথা বলে ৩৭০ ধারা প্রত্যাহারের গুরুত্ব বোঝাবেন। এরমধ্যেই কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীর থেকে তাড়ানোর ৩০ বছর পূর্তি উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় (Social Media) নতুন ট্রেন্ড শুরু হয়েছে। 'হাম আয়েঙ্গে ওয়াতন' (আমরা দেশে ফিরব) হ্যাশটাগে দেশের ফেরার আশা প্রচার করছেন তাঁরা।