Apple Harvest Suffers in Shopian-Pulwama: কাশ্মীর উপত্যকায় প্রচুর ক্ষতির মুখে আপেলচাষীরা
আপেল (Photo Credits: pixabay)

শ্রীনগর, ১৬ নভেম্বর: ব্যাপক তুষারপাতে (Snowfall) জবুথুবু জম্মু-কাশ্মীরের (Jammu & Kashmir) বিস্তৃণ এলাকা। ফলে কাশ্মীর উপত্যকার সোপিয়ান, পুলওয়ামায় প্রচুর ক্ষতির মুখে আপেলচাষীরা (Apple Farmer)। বিশেষ মর্যাদা খারিজের পরে স্তব্ধ হয়ে গিয়েছিল কাশ্মীরের জনজীবন। বর্তমানে তাপমাত্রার পারদ নামতেই বরফের চাদের মুড়েছে উপত্যকা। নাগাড়ে তুষারপাত হচ্ছে সোপিয়ান, পুলওয়ামায়। রাস্তাঘাট বরফাবৃত। ব্যাহত যান চলাচল। সড়ক পরিবহণ তো বটেই তুষারপাতের জেরে ব্যাহত রেল পরিবহণও (Rail)।

নিষেধাজ্ঞার কড়াকড়ি শিথিল হওয়ার পর থেকেই ধীরে ধীরে ছন্দে ফিরছিল উপত্যকা। এমন সময় ভারী তুষারপাতের জেরে ফের সুনসান চেহারা নিল রাস্তাঘাট। শ্রীনগর বিমানবন্দরেও (Srinagar Airport) গত কয়েকদিনে বাতিল হয়েছে বেশ কিছু উড়ান। বিভিন্ন অঞ্চলে ভেঙে পড়েছে গাছ ও বিদ্যুতের খুঁটি। ফলে ব্যাহত বিদ্যুৎ পরিষেবাও। বরফ সাফাই করে যান চলাচল স্বাভাবিক করতে রাস্তায় নামানো হয়েছে বরফ কাটার যন্ত্র। এই তুষারপাতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন আপেল চাষিরা। গাছের ডালপালা ভেঙে ফলনে অনেক ক্ষতি হয়েছে বলেও জানিয়েছেন এক চাষি। তাঁর কথায়, “৩৭০ রদের পর ব্যবসায় টান পড়েছিল। সেই ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই ফের লোকসান হচ্ছে। নভেম্বরে এত ভারী তুষারপাত সাধারণত হয় না। বরফ জমে আপেল গাছের ডালপালা ভেঙে যাচ্ছে। ফলন প্রায় ৭০ শতাংশ নষ্ট হয়ে গেছে।” আরও পড়ুন: 5 Labour Killed In Kashmir: কাশ্মীরে বর্বর হত্যাকাণ্ডে আমরা হতবাক ও গভীরভাবে দুঃখিত: মমতা ব্যানার্জি

এই সময় পত্রিকার খবর অনুযায়ী মৌসম ভবন (IMD) জানিয়েছে, পশ্চিমি ঝঞ্ঝা ও ঘূর্ণিঝড় ‘মহা’র প্রভাবে এবার ভয়ঙ্কর চেহারা নিয়েছে তুষারপাত। পুলওয়ামা চিফ হর্টিকালচার অফিসার আর কে কোতওয়াল জানিয়েছেন, বিস্তারিত বর্ণনা দিয়ে সরকারের কাছে রিপোর্ট পাঠানো হয়েছে। সরকারি তরফে ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে। স্থানীয় এক চাষীর কথায়, এই সময় তুষারপাত হওয়ার জন্য আপেল চাষে ভয়ংকর ক্ষতি হয়ে যাচ্ছে। আপেল পচতে শুরু করে দিয়েছে ইতোমধ্যেই। নভেম্বর মাসে এমন তুষারপাত অস্বাভাবিক। স্বাভাবিকের থেকে অতিরিক্ত হওয়াতেই আপেল চাষে বেশি ক্ষতি হচ্ছে।