Jamia Millia Islamia Students Clean up Protest Site: মিছিলের পর নোংরা দিল্লির রাজপথ, কনকনে ঠান্ডায় রাস্তা পরিষ্কার করল জামিয়ার ছাত্রছাত্রীরা
জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: গতকাল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamia Millia Islamia University) ছাত্রছাত্রী ও প্রাক্তনীরা দিনভর সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) ও ক্যাম্পাসে পুলিশের নির্বিচারে লাঠিচার্জের প্রতিবাদে মিছিল করে। আন্দোলনে দিল্লির রাজপথ ছেয়ে যায় প্ল্যাকার্ড, কাগজে। সেই কাগজ পরিষ্কার করতে দেখা যায় বিক্ষোভকারীদেরই একাংশকে (Protesters)। যা দেখে আপ্লুত নেটিজেনরা। বহু ছাত্রছাত্রী, সাংবাদিকরা এই ভিডিওটি শেয়ার করার পর মন জয় করে সকলের।

রবিবার জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে নির্বিচারে লাঠিচার্জ ও বিক্ষোভকারী ছাত্রদের আটকের অভিযোগ উঠেছিল পুলিশের (Police) বিরুদ্ধে। প্রায় ৫০জন পড়ুয়াকে আটক করেছিল পুলিশ। এরপর তাদের ছেড়ে দেওয়া হয়েছিল। প্রতিবাদী ছাত্রছাত্রীদের উপর কাঁদানে গ্যাস ছুড়েছিল পুলিশ, চালিয়েছিল জলকামান। জামিয়ার এক ছাত্রকে টেনে এনে মাটিতে ফেলে লাঠি দিয়ে পেটানোর ভিডিও-ও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। আরও পড়ুন, জামিয়া বিশ্ববিদ্যালয়ের ৫০জন আটক ছাত্রকে ছাড়ল পুলিশ, একদিন পর রাজধানীতে স্বাভাবিক মেট্রো পরিষেবা

এসবের বিরুদ্ধেই পথে নেমেছিল জামিয়ার ছাত্রছাত্রীরা (Students)। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও এই মিছিলে যোগ দেয়। মিছিল শেষ হলে রাস্তাঘাট নোংরা হয়ে যায়। যা পরিষ্কার করতে ছাত্রছাত্রীরা ফেরত আসে। দিল্লির কনকনে ঠান্ডায় রাতে প্ল্যাকার্ড, কাগজ পরিষ্কার করে রাস্তা ঝাড় দিতেও দেখা যায় তাদের। এক সাংবাদিক এই ঘটনার ভূয়সী প্রশংসা করে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে শেয়ারও করেন।

ধীরে ধীরে সকলের মধ্যে শেয়ার হতে থাকে এই ভিডিওটি। গত রবিবার দিল্লির রাজপথে জ্বলেছে বিক্ষোভের আগুন। বাস, গাড়ি জ্বালিয়ে চলেছে বিক্ষোভ। জামিয়া মিলিয়ার ছাত্রছাত্রীদের ওপর হওয়া পুলিশ আক্রমণ নিয়ে খবরের শিরোনামে ছিল দিল্লি। পরিস্থিতি কিছুটা ঠান্ডা হলেও এখনও পুরোপুরি নেভেনি প্রতিবাদের আগুন।