ফের নিয়ন্ত্রণরেখায় চলল গুলি, পাক হামলায় শহিদ ১ সেনা জওয়ান, আহত ৪
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

জম্মু ও কাশ্মীর, ২০ আগস্ট৩৭০ ধারা বিলোপকে কেন্দ্র করে যখন দুই দেশের মধ্যে পারস্পরিক উত্তেজনা তুঙ্গে তখন ফের ভারত পাক সীমান্তে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান। মঙ্গলবার বেলা এগারোটা নাগাদ পুঞ্চ সেক্টরে আচমকাই ভারতীয় ভুখণ্ড লক্ষ্য করে গোলাগুলি চালাতে শুরু করে পাক সেনা। পাকিস্তানির সেনার এই আচমকা হামলার জবাব দিতে দেরি করেননি ভারতীয় নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। পাক সেনার গুলিতে এক জওয়ান শহিদ হয়েছেন (Indian Army jawan was martyred)। তবে সহযোদ্ধার মৃত্যুতে ভেঙে না পড়ে পাকিস্তানির হানার বিরুদ্ধে আক্রমণ জারি রেখেছে ভারতীয় সেনা বাহিনী।

সেনা সূত্রের শেষ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী উপত্যকার কৃষ্ণাঘাঁটি এলাকায় আচমকাই গুলিবর্ষণ শুরু করে পাকিস্তান। এই ঘটনায় এক সেনা জওয়ান শহিদ হওয়ার পাশাপাশি চার সেনা জওয়ান গুরুতর আহত হয়েছেন। তাঁদের তড়িঘড়ি উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। শহিদ সেনা জওয়ানের নাম প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএনআই। শহিদের নাম নায়েক রবি রঞ্জন কুমার সিং। উল্লেখ্য, নিয়্ন্ত্রণরেখার যাবতীয় নিয়মকে পাত্তা না দিয়ে গুলি বর্ষণ করাটা পাকিস্তানি সেনাদের অভ্যেসে পরিণত হয়েছে। এরজন্য কোনও কারণের দরকার পড়ে না তাদের। সুযোগ পেলেই নিয়ন্ত্রণরেখার ওপার থেকে গুলি চালিয়ে দেয়।তাতে কখনও চেকপোস্টে থাকা জওয়ান আহত হন কখনও বা সাধারণ কাশ্মীরির গায়ে সেই গুলি এসে লাগে। তবে গত ৫ আগস্ট থেকে ভারত পাকিস্তানে মধ্যে চলতে থাকা আপাত ভাল সম্পর্কের সমীকরণ একেবারে তলানিতে এসে ঠেকেছে। উপত্যকায় ৩৭০ ধারা (Article 370) বিলুপ্তির পরেপরেই কাশ্মীরিদের সাহায্যার্থে বার বার হিংসার উস্কানি দিচ্ছে পাকিস্তান। আরও পড়ুন-সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পড়েছে চার পাক জঙ্গি, যে কোনও মুহূর্তে সন্ত্রাসী হামলার আশঙ্কা

কখনও সেদেশের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি তো কখনও সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সকলের মুখে একই বক্তব্য কাশ্মীরিরা চাইলে তাদের স্বাধীনতা আন্দোলনে সহযোগিতা করতে তৈরি পাকিস্তানি সেনা। আর ৩৭০ ধারা বিলুপ্তির জন্য ফের পুলওয়ামা হামলার হুমকিও দিয়ে রেখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি সম্প্রতি বলেছেন, ৩৭০ ধারা বিলুপ্তির পর এবার আজাদ কাশ্মীর দখলের ছক কষছে ভারত। তার যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে।