World Consumer Rights Day 2024: বিশ্ব ক্রেতা অধিকার দিবস কবে?  জেনে নিন এই দিনের ইতিহাস, গুরুত্ব সহ কিছু অজানা তথ্য...

বিশ্ব ক্রেতা অধিকার দিবস যেকোনও উপভোক্তার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন, কারণ এই দিনটির মাধ্যমে উপভোক্তারা তাদের অধিকার ও কর্তব্য সম্বন্ধে জানতে, বুঝতে এবং বাস্তবায়ন করতে পারে। এই দিনটির উদ্দেশ্য হল সামাজিক, অর্থনৈতিক এবং আইনি ব্যবস্থার উন্নতির জন্য অনুপ্রাণিত করার পাশাপাশি উপভোক্তা অধিকারের সুরক্ষাকে উৎসাহিত করা। এই দিনটিতে উপভোক্তা নিরাপত্তা এবং সুরক্ষার প্রয়োজনীয়তাকে বিভিন্ন সেক্টরে প্রচার করা হয়। যেমন পণ্যের নিরাপত্তা, সেবা প্রদানকারীর বিশ্বাসযোগ্যতা, নিয়ন্ত্রণের এবং নিয়ন্ত্রক ব্যবস্থার মানবাধিকার। এই দিনটি উপভোক্তাদের সচেতন করার পাশাপাশি নিজেদের অধিকারের জন্য লড়াই করতে উদ্বুদ্ধ করে।

১৯৬২ সালে, মার্কিন রাষ্ট্রপতি মার্কিন কংগ্রেসের সামনে বক্তৃতা দেওয়ার সময় ক্রেতা অধিকারের বিষয়টি উত্থাপন করেছিলেন। তারপর তিনিই প্রথম এবং একমাত্র নেতা যিনি এই বিষয়ে কথা বলেন। এরপর ১৯৮৩ সালে ১৫ মার্চ প্রথমবার পালিত হয় ক্রেতা অধিকার দিবস। সেই বছর থেকে প্রতি বছর ১৫ মার্চ দিনটিতে পালিত হয় বিশ্ব ক্রেতা অধিকার দিবস। এবার জেনে নেওয়া যাক বিশ্ব ক্রেতা অধিকার দিবস সম্পর্কে কিছু অজানা তথ্য...

  • বিশ্ব ক্রেতা অধিকার দিবসের মাধ্যমে, বিভিন্ন দেশের উপভোক্তাদের সুরক্ষার মান এবং নিয়ম প্রচার করা হয়।
  • বিশ্ব ক্রেতা অধিকার দিবস উপলক্ষে, উপভোক্তাদের তাদের অধিকার সম্পর্কে সচেতন করার পাশাপাশি অধিকার প্রয়োগ করার বিষয়ে তাদের সঠিক শিক্ষা দেওয়া হয়।
  • ক্রেতা সুরক্ষার প্রচার করার ফলে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন হয়। ভোক্তাদের আস্থা বৃদ্ধি পায়, যা তাদের ক্রয়ের বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে।
  • ক্রেতা অধিকার দিবসের মাধ্যমে আইনগত সুরক্ষা এবং উপভোক্তা আদালতের গুরুত্ব সম্পর্কেও সচেতন করা হয়।