প্রতীকী ছবি

রাজধানী দিল্লিতে ক্রমবর্ধমান জালিয়াতির আতঙ্কের মধ্যেই ডিসকম (Dashboard of Monitoring Platform For Consumer Rules) দ্বারা শুরু করা সোশ্যাল মিডিয়া সচেতনতা প্রচারে কয়েকটি সুরক্ষা টিপস জনগণের জন্য শেয়ার করা হয়েছে। তারা বলেছে- মোবাইলে থাকা সব অ্যাপ বিশ্বাসযোগ্য হয় না, তাই নিজে যাচাই করে তবে সেই অ্যাপ দিয়ে  বিদ্যুতের বিল পরিশোধ করুন। কোনরকম বিল পেমেন্ট করতে ডেবিট বা ক্রেডিট কার্ডের বিশদ শেয়ার করবেন না। মোবাইলে আসা সন্দেহজনক লিঙ্কে ক্লিক করা এড়িয়ে চলুন।

বিএসইএসের একজন কর্মকর্তা বলেছেন- “এই কেলেঙ্কারীগুলি কোন একটি শহরে সীমাবদ্ধ নয়। এই প্রতারকরা সর্বত্র একই ধরনের কৌশল অবলম্বন করছে। তারা ওভারডু পেমেন্টের দাবি করে বার্তা পাঠায় এবং সন্দেহাতীত লোকদের সন্দেহজনক লিঙ্কে ক্লিক করতে বা অপরিচিত নম্বরে কল করার জন্য অনুরোধ করে। এই লিঙ্কগুলি প্রায়শই ম্যালওয়্যার-আক্রান্ত ওয়েবসাইটের দিকে নিয়ে যায়। এবং ফোন বা লিঙ্কে কলগুলি আপনাকে অফিসিয়াল প্রতিনিধি হিসাবে জাহিরকারী প্রতারকদের সাথে সংযুক্ত করে দেয়।"তিনি আরও বলেছেন- সম্প্রতি দিল্লিতে একজন ডাক্তারকে টার্গেট করা হয়েছিল। তিনি তার বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য একটি জাল লিঙ্কে ক্লিক করেছিলেন এবং তাঁর ঠিক পরেই তিনি ৬ লাখ টাকা প্রতারিত হয়েছেন।

বিদ্যুৎ এর বিল দিতে গিয়ে বারবার প্রতারিত হওয়ার ঘটনায় চিন্তিত বি এস ই এস -ও। তাঁদের এক কর্মকর্তা বলেছেন যে গ্রাহকদের তাদের বিদ্যুৎ বিল পরিশোধ করার সময় সতর্ক থাকতে হবে এবং সতর্কতা অবলম্বন করতে হবে এবং শুধুমাত্র বিএসইএস-অনুমোদিত প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে। আমাদের কর্মকর্তারা কখনই গ্রাহকদের তাদের ব্যাঙ্ক বা ক্রেডিট/ডেবিট কার্ডের বিশদ, সিভিভি নম্বর বা ওটিপি জিজ্ঞাসা করবেন না,” ।

প্রতারণার খবরগুলি যাচাই করে ডিসকম কর্মকর্তারা আরও কিছু জরুরী তথ্য দিয়েছেন। তাঁরা বলেন-স্প্যাম মেসেজের মাধ্যমে আসা বার্তাগুলি সাধারণত অবিলম্বে অনাদায়ী বিলের কারণে তাত্ক্ষণিক বিদ্যুত কাটার বিষয়ে সতর্ক করে। এমনকি তারা বৈধতার অনুভূতি তৈরি করতে অনুলিপি করা লোগোও অন্তর্ভুক্ত করতে পারে। ইমেল, কল বা এসএমএস আকারে এই বার্তাগুলি প্রায়শই গ্রাহকদের মধ্যে আতঙ্ক তৈরি করে... বার্তাগুলির সাথে প্রদত্ত লিঙ্কগুলি ব্যক্তিগত তথ্য স্ক্যান করার জন্য ডিজাইন করা প্রতারণামূলক ওয়েবসাইটগুলির দিকেও নিয়ে যায়...,"

কোনো সংবেদনশীল তথ্য প্রবেশ করার আগে টাটা পাওয়ার দিল্লি ডিস্ট্রিবিউশন লিমিটেডের (TPDDL) একজন মুখপাত্র গ্রাহকদের পরামর্শ দিয়েছেন যে ওয়েবসাইটের ইউ আর এল ( URL "https://) দিয়ে শুরু হয় তা নিশ্চিত করতে।