Kharmas 2024: আজ ১৩ এপ্রিল, শেষ খরমাস, দেখে নিন শুভ কাজ করার জন্য শুভ মুহুর্তের তালিকা...

আজ ১৩ এপ্রিল, শেষ খরমাস। আজ সূর্যের রাশি পরিবর্তনের পর, শুভ কাজ করতে আর কোনও বাধা থাকবে না। খরমাস শেষ হওয়ার পর বিবাহ, নতুন বাড়ি নির্মাণের জন্য ভিত পুজো, গৃহ প্রবেশের মতো শুভ কাজ করার জন্য শুরু হয়ে যাবে শুভ সময়। ১৪ মার্চ থেকে শুরু হয় খরমাস, যা শেষ হল ১৩ এপ্রিল অর্থাৎ আজ। এই এক মাস সূর্য মীন রাশিতে ছিল। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, সূর্য মীন রাশিতে থাকাকালীন কোনও শুভ কাজ করা উচিত নয়। যার কারণে এই এক মাসে সকল প্রকার শুভ কাজে ছিল নিষেধাজ্ঞা। এই সময়ে শুধু করা যেতে পারে জপ, তপস্যা ও পূণ্যস্নান।

খরমাস অর্থাৎ মীন মাস শেষ হলে অন্নপ্রাশন, নামকরণ সহ অন্যান্য শুভ কাজ শুভ দিনক্ষণে করা যেতে পারে। সূর্য মেষ রাশিতে প্রবেশ করার সঙ্গেই শুরু হয়ে যাচ্ছে বিবাহের জন্য শুভ সময়। ২০২৪ সালের এপ্রিল মাসে বিয়ের জন্য শুভ দিন রয়েছে ১০টি। ১৮ এপ্রিল, ১৯ এপ্রিল, ২০ এপ্রিল, ২১ এপ্রিল, ২২ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৪ এপ্রিল, ২৫ এপ্রিল, ২৬ এপ্রিল এবং ২৮ এপ্রিল বিবাহের জন্য অত্যন্ত শুভ। বৃহস্পতি এবং শুক্রের অধিষ্ঠানকে মনে করা হয় বিবাহের জন্য শুভ সময়। শাস্ত্র অনুসারে, শুক্র এবং বৃহস্পতি উভয় গ্রহই বিবাহের কারক।

পঞ্জিকা অনুসারে, বছরে এমন কিছু তিথি রয়েছে যে দিনগুলোয় কোনও চিন্তা না করেই করা যেতে পারে শুভ কাজ। এই মুহুর্তে করা কাজের ফল সবসময় শুভ হয়। খরমাস শেষ হওয়ার পর প্রথম এমন মুহূর্ত হল ২০২৪ সালের ১০ মে, অক্ষয় তৃতীয়ার দিন। এই দিনে গৃহ প্রবেশ, সম্পত্তি ও যানবাহন ক্রয় বিক্রয়, বিবাহ, অন্নপ্রাশনের মতো শুভ অনুষ্ঠান করা যেতে পারে। এছাড়া চাকরি ও ব্যবসা সম্পর্কিত যেকোনও শুভ কাজও শুরু করা যেতে পারে।