IndiGo Enters China: এবার দিল্লি থেকে এক প্লেনে সস্তায় ঘুরে আসা যাবে পান্ডার দেশ দক্ষিণ চিনে
IndiGo. (Photo Credits: Wikimedia Commons)

নয়া দিল্লি, ১২ জুন: চিনের বাজারে পা দিচ্ছে ভারতের জনপ্রিয় বিমানসংস্থা ইন্ডিগো (IndiGo)। ভারতের অসামরিক বিমানক্ষেত্রে ইন্ডিগো-কে জনপ্রিয় করে তাদের সস্তার উড়ান পরিষেবা। সেই ইন্ডিগো এবার ঘোষণা করল তারা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিদিন দিল্লি-ছেংদু রুটে সরাসরি বিমান পরিষেবা চালু করছে। ছেংদু হল দক্ষিণ চিনের সুন্দর একটি শহর। যে দক্ষিণ চিন হল চিনের পর্যটনের সেরা জায়গা। পান্ডার দেশ পরিচিত দক্ষিণ চিনে যেতে হলে এতদিন ভারতীয়দের বেশ কাঠখড় পোড়াতে হত। কিন্তু এবার একেবারে সরাসরি এক বিমানে চড়ে ঘুরে আসা যাবে দক্ষিণ চিনে।

ইন্ডিগো-র প্রধান বানিজ্যিক অফিসার জানান, ''১৫ সেপ্টেম্বর থেকে দিল্লি থেকে তাদের চিনের চেংদু বিমান পরিষেবা শুরু হচ্ছে। প্রতিদিন দিল্লি-চেংদু রুটে বিমান পরিষেবা মিলবে। ভারতের বিমানক্ষেত্রে ক্রমবর্ধমান জনপ্রিয়তার কথা বলে তিনি জানান, চিনের চেংদুতে বিমান পরিষেবা চালানোটা সত্যি বড় মাইলস্টোন। আরও পড়ুন- পাক আকাশ পথে কাজাখস্তানে যাবেন না নরেন্দ্র মোদী, জানিয়ে দিল বিদেশমন্ত্রক

ভারত-চিন রুটে বিমান যাত্রীদের চাহিদাও আছে বলে তিনি জানান। পাশাপাশি তিনি জানান, চিনের বাজারে সত্যি ভাল ব্যবসার ক্ষমতা আছে। বানিজ্য, সংস্কৃতি এবং পর্যটন ক্ষেত্রে চিনের বাজার খুবই গুরুত্বপূর্ণ। আশা করি আমাদের এই পদক্ষেপ ইন্দো-চিন সম্পর্ককে মজবুত করবে।

প্রসঙ্গত, চিনের আগে ইন্ডিগো তাদের বিমান পরিষেবা এশিয়ার আরও পাঁচটি দেশে চালু করেছে। চিনকে ধরে মোট ১৯টি দেশে বিমান পরিষেবা দেয় ইন্ডিগো। ভারতের ঘরোয়া উড়ান পরিষেবার বাজারে ইন্ডিগো সবচেয়ে বড় এয়ারলাইন্স। ভারতের বিমানক্ষেত্রের বাজারের ৫০ শতাংশই ইন্ডিগো-র দখলে। কিংফিশার থেকে জেট-র মত বিমান সংস্থারা লাভের মুখ না দেখে বিপর্যয়ে পড়লেও IndiGo-কিন্তু তাদের পরিষেবা বেশ সফলভাবেই চালিয়ে যাচ্ছে।