2018 Tiger Census: দীর্ঘতম ক্যামেরা-ফাঁদ পেতে সার্ভে, গিনেস বুকে নাম তুলল ভারতের বাঘ শুমারি
বাঘের ছবি(Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১১ জুলাই: ভারতের ২০১৮ সালের বাঘ শুমারি (2018 Tiger Census) গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness Book of World Records) স্থান পেল। কোনও বন্যপ্রাণ সার্ভের জন্য দীর্ঘতম ক্যামেরা-ফাঁদ পাতার (camera trapping wildlife survey) (সব চেয়ে বেশি ক্যামেরা ব্যবহার) জন্যই এই সাফল্য। অল ইন্ডিয়া টাইগার এসটিমেশন ২০১৮-র ফোর্থ সাইকেল অনুযায়ী, ভারত আনুমানিক ২ হাজার ৯৬৭টি বাঘ রয়েছে। যা সারা বিশ্বে বাঘের সংখ্যার ৭৫ শতাংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর শুমারির ফলাফল ঘোষণা করেছিলেন।

এই সফল্যকে দুর্দান্ত মুহূর্ত হিসাবে অভিহিত করে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর (Union Environment Minister Prakash Javadekar) টুইট করেছেন। তিনি লেখেন, "এই সমীক্ষা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছে, এটি একটি দুর্দান্ত মুহূর্ত এবং আত্মনির্ভর ভারতের একটি উজ্জ্বল উদাহরণ।" তিনি আরও বলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত টার্গেটের চার বছর আগেই বাঘের সংখ্যা দ্বিগুণ করার সংকল্প পূরণ করেছে। আরও পড়ুন: Jammu & Kashmir: ২৫০-৩০০ জঙ্গি কাশ্মীরে অনুপ্রবেশের জন্য লঞ্চপ্যাডে অপেক্ষা করছে: সেনা

 গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইট বলেছে, "জঙ্গলে ফটোগ্রাফিক ডিভাইসগুলি ফিট করে রাখা ছিল। তাতে লাগানো ছিল মোশন সেন্সর (যখন কোনও প্রাণী পাশ দিয়ে যায় তখন ক্যামেরা রেকর্ডিং শুরু করে)। ১৪১টি সাইট জুড়ে ২৬ হাজার ৮৩৮ টি স্থানে ক্যামেরা ফাঁদ পাতা হয়েছিল। ১২ লাখ ১ হাজার ৩৩৭ বর্গকিলোমিটার অঞ্চলে সার্ভে করা হয়েছিল। মোট ৩ কোটি ৪৮ লাখ ৫৮ হাজার ৬২৩টি ছবি ধরা পড়ে। যার মধ্যে ৭৬ হাজার ৬৫১টি বাঘের ছবি ছিল, ৫১ হাজার ৭৭৭টি ছিল চিতাবাঘের ছবি, বাকিগুলি অন্য বন্যপ্রাণের ছবি। মোট ছবির ২ হাজার ৪৬১টি ছবি ছিল শুধু বাঘেরই।