বাড়ছে ইরান-আমেরিকা উত্তাপ, যাত্রী সুরক্ষায় ইরানের  আকাশ পথে উড়বে না ভারতীয় বিমান, জানাল DGCA
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

দিল্লি, ২২জুন, ২০১৯: যাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বড় সিদ্ধান্ত নিল ডিজিসিএ (DGCA)। এবার থেকে ইরানের (Iran) আকাশ এড়িয়েই উড়বে ভারতীয় বিমান। আমেরিকা (US) এবং ইরানের মধ্যে সম্পর্কের টানা পোড়েন চলছে তাতে ইরানের আকাশে যেকোনও মুহূর্তে হানাহানির বাতাবরণ তৈরি হতে পারে। সেই আশঙ্কা থেকেই যাত্রী সুরক্ষায় আগাম এই সিদ্ধান্ত নিয়েছে ডিজি সিএ। শনিবার টুইট করে ডিজিসিএ-র তরফে একথা জানিয়ে দেওয়া হয়েছে।

এক্ষেত্রে সমস্যা হবে দক্ষিণ এশিয় দেশের বিমান সফরে। কারণ পাকিস্তানের আকাশ বন্ধ হয়ে যাওয়ার পর থেকে ইরানের আকাশ ব্যবহার করেই ভারতীয় বিমান যাতায়াত করছিল। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানও কিরঘিজস্তানে এই পথেই সফর করেছিল।

শুধু ভারত নয়, আমেরিকার কোনও বাণিজ্যিক বিমানও এই ইরানের আকাশ পথে সফর করবে না বলে জানিয়ে দিয়েছে সেদেশের অসামরিক বিমান পরিবহণ সংস্থা। ইতিমধ্যেই আমেরিকার বাণিজ্যেক বিমান ইরানের আকাশ এড়িয়ে চলতে শুরু করে দিয়েছে। আরও পড়ুন, ব্যাঙ্ক জালিয়াত চোকসিকে দেশে ফেরাতে অ্যান্টিগা এয়ার অ্যাম্বুলেন্স পাঠাবে ইডি

ডিজিসিএ-র এই সিদ্ধান্তে ওমান রুটের বিমান যাতায়াতে সমস্যা বাড়বে বলে জানিয়েছে ভারতের ইন্ডিগো বিমান সংস্থা। অন্যপথে বিমান চালাতে হবে। এতে যেমন সময় লাগবে তেমনই যাত্রী হয়রানিও বাড়বে। ইরান এবং আমেরিকার এই টানাপোড়েনের চাপে ইতিমধ্যে সৌদি আরবের ইতেহাদ বিমান সংস্থা ওমান যাওয়ার বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে।