India Moves Air Defence Systems Into Ladakh: পূর্ব লাদাখ সেক্টরে এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করল ভারতীয় সেনা
আকাশ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম (Photo: ANI)

লাদাখ, ২৭ জুন: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) বরাবর চিনের (China) যুদ্ধবিমান এবং হেলিকপ্টারের তৎপরতা মাথায় রেখে ভারতীয় সেনা (Indian armed forces) পূর্ব লাদাখ সেক্টরে সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম (Air missile defence systems) মোতায়েন করল। এই মিসাইল ডিফেন্স সিস্টেম উন্নত প্রযুক্তির ও খুব দ্রুত শত্রুপক্ষে আঘাত হানতে পারে। সরকারি এক সূত্র সংবাদসংস্থা ANI-কে বলছে, "এই সেক্টরে পরিস্থিতির কথা মাথায় রেখে চিনের বিমান বাহিনীর যে কোনও হামলা রোধে ভারতীয় সেনা এবং ভারতীয় বায়ুবাহিনী উভয়ই বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলি এই সেক্টরে মোতায়েন করেছে।"

গত কয়েক সপ্তাহে, চিনা সীমান্তে সুখোই-৩০ যুদ্ধবিমান ও বোমারু বিমান নিয়ে এসেছিল। যেগুলিকে সীমান্ত থেকে ১০ কিলোমিটার দূরত্ব বজায় রেখে ভারতীয় ভূখণ্ডের কাছে উড়তে দেখা গেছে। সূত্র জানিয়েছে যে ভারত খুব শীঘ্রই একটি বন্ধু দেশের থেকে একটি অত্যন্ত সক্ষম এয়ার ডিফেন্স সিস্টেম পাবে। যা লাদাখে মোতায়েন করা হতে পারে। তাতে পুরো অঞ্চলে যে কোনও শত্রুপক্ষের হামলা রোখা যাবে। সূত্র জানিয়েছে যে, উত্তরে দৌলত বেগ ওল্ডি সেক্টর, গালওয়ান ভ্যালির পেট্রলিং পয়েন্ট ১৪, ১৫, ১৭-র কাছ দিয়ে চিনের বিমান হেলিকপ্টার উড়ছে। এলএসি-র খুব কাছাকাছি চলে আসছে তারা। প্যাংগং তসো এবং ফিঙ্গার অঞ্চল সহ তারা এখন ফিঙ্গার ৩ অঞ্চলের কাছাকাছি আসছে। আরও পড়ুন: India-China Border Tension: প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নতুন কাঠামো নির্মাণ অবিলম্বে বন্ধ করুক চিন, সাফ বার্তা ভারতের

জানা যাচ্ছ, ভারত আকাশ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম (Akash missile) নিয়ে গেছে। যা খুব দ্রুত গতি সম্পন্ন যুদ্ধ বিমান এবং ড্রোনকে কয়েক সেকেন্ডের মধ্যে ধ্বংস করে দিতে পারে এবং উঁচু পর্বত অঞ্চলে কাজ করার উপযোগী করার জন্য ইতিমধ্যেই আকাশ মিসাইল সিস্টেমে অনেকগুলি পরিবর্তন ও আপগ্রেড করা হয়েছে। পূর্ব লাদাখ এলাকায় ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমানগুলিও বেশ সক্রিয়। ইতিমধ্যেই নজরদারিত যে জায়গায় ফাঁক রয়েছে সেগুলি চিহ্নিত করা গেছে। কোনও শত্রু বিমান ভারতীয় সেনার নজর এড়াতে পারবে না।