India-China Border Tension: প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নতুন কাঠামো নির্মাণ অবিলম্বে বন্ধ করুক চিন, সাফ বার্তা ভারতের
ছবিটি প্রতীকী (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৭ জুন: ভারত-চিন সীমান্তে India-China Border) সামরিক উত্তেজনা কমাতে হলে গালওয়ানকে নিজের জমি বলে দাবি না করে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নতুন কাঠামো নির্মাণ অবিলম্বে বন্ধ করতে হবে চিনকে, বলে সাফ জানিয়ে দেয় ভারত (India)। শুক্রবার, চিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত  (Indian Envoy) বিক্রম মিসরি বলেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সামরিক সংঘাত রোখার একমাত্র রাস্তা এটাই যে, চিনকে অবিলম্বে সেখানে নতুন কাঠামো তৈরি বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, গালওয়ানকে নিজেদের জায়গা বলে যে দাবি করে আসছে চিন, তা একেবারেই সমর্থনযোগ্য নয়। এধরনের ভুল দাবি করা হলে, সমস্যা রয়েই যাবে। চিন যদি স্থিতাবস্থা পাল্টানোর চেষ্টা করে, তাহলে বৃহত্তর দ্বিপাক্ষিক সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়বে। মিসরি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির জন্য সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা অত্যাবশ্যক। চিনা বাহিনীর কার্যকলাপের ফলে দ্বিপাক্ষিক আস্থায় বিস্তর ক্ষতি হয়েছে। আরও পড়ুন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনের আচরণ বিদ্যমান চুক্তিগুলির সম্পূর্ণ অবজ্ঞার প্রতিফলন: বিদেশ মন্ত্রক

ভারতীয় সেনার নিয়মিত প্যাট্রলিংয়ে বাধা দেওয়া বন্ধ করতে হবে চিনকে। কারণ, ভারতীয়দের যাবতীয় কার্যকলাপ নিজেদের এলাকার মধ্যেই সীমাবদ্ধ। ভারতের আশা, প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে নিজেদের জায়গায় ফিরে গিয়ে উত্তেজনা প্রশমন করে চিন দায়িত্বশীলতার পরিচয় দেবে। এদিকে সীমান্তে সংঘাতের (India-China Standoff) জন্য চিনক কাঠগোড়ায় তুলে কড়া বার্তা দেয় ভারতের বিদেশ মন্ত্রক (Ministry of External Affairs)। এক বৃহস্পতিবার বিবৃতিতে বিদেশ মন্ত্রক জানায়, মে মাসের গোড়ার দিকে চিন নিয়ন্ত্রণ রেখায় (LAC) বিশাল সেনা ও অস্ত্র সজ্জিত করে আসছে। তাই ভারতকে পাল্টা সেনা মোতায়েন করতে হয়েছিল। ভারতীয় সেনা এলএসি জুড়ে কখনও কোনও পদক্ষেপ নেয়নি এবং একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা করেনি।