IAF ৩০০ কোটি টাকার চুক্তিতে ইজরায়েলের কাছে ১০০ স্পাইস বোমা  কিনছে, যা বালাকোট জঙ্গি ঘাঁটি কাঁপিয়ে দিয়েছিল
মিরাজ 2000 জেটস-অ্যাকশনে এবং স্পাইস বোম। (Photo Credit- File)

নয়া দিল্লি, ৭ জুন:  বালাকোট কাঁপিয়ে দেওয়া স্পাইস বোমা কিনতে ইজরায়েলের সঙ্গে ১০০ কোটি টাকার চুক্তি ভারতীয় বায়ুসেনা(IAF)-র। গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জইস-ই-মহম্মদ (Jaish-e-Mohammed)  কাঁপিয়ে দিয়েছিল যে স্পাইস বোমা, তেমন ধরনের ১০০টি আধুনিক স্পাইস বোমা কিনতে চলেছে ভারত। গতকাল, বৃহস্পতিবার ইজরায়েলের সঙ্গে এই মর্মে ৩০০কোটি টাকার চুক্তি হয়েছে ভারতীয় বায়ুসেনার৷ বালাকোটে এয়ারস্ট্রাইকের সময় স্পাইস বোমা দিয়েই জঙ্গিদের টার্গেট করেছিল এয়ার ফোর্স। আর সেটা ব্যবহারের সন্তুষ্টির পরই এরকম আরও ১০০টা স্পাইস কিনতে চলেছে IAF।আধুনিকতম ১০০ স্পাইস বোমা এতটাই আধুনিক যে তা মুহূর্তে মাটিতে মিশিয়ে দেবে বাড়ি থেকে বাঙ্কার।

স্পাইস-২০০০ বোমা মিরাজ-২০০০ যুদ্ধবিমানের মাধ্যমে ব্যবহৃত হয়। স্পাইস ২০০০- বোমা ভারতীয় সেনা জইস-ই-মহম্মদের ক্যাম্প উড়িয়ে দিতে ব্যবহার করেছিল। পুলওয়ামা হামলার পর চলতি বছর ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জঙ্গি নিধনে বায়ুসেনা ব্যবহার করেছিল সেই সব বোমা। এয়ার জেট থেকে সঠিক নিশানা করে এই বোমা ফেলানো হয়। ইজরায়েলের সেই স্পাইস বোমা বালাকোটের বিল্ডিংয়ে সামান্য আঘাত করেই উড়িয়ে দিয়েছিল জঙ্গিদের।  আরও পড়ুন- IAF Antonov An-32 Disappearance: এখনও মেলেনি খোঁজ, চলছে জোরকদমে তল্লাশি অভিযান

এবার সেই ইজরায়েলি বোমার আরও আধুনিক সংস্করণ কিনছে ভারত। যাতে আগামী দিনে এরকম পরিস্থিতিতে আরও তীক্ষ্মভাবে শত্রুপক্ষেক ওপর ঝাঁপিয়ে পড়া যায়।

ইজরায়েলের সঙ্গে চুক্তি অনুযায়ী, আগামী তিন মাসের মধ্যেই এই স্পাইস বোমা চলে আসবে ভারতের হাতে৷ এই স্পাইস বোমার রেঞ্জ ৬০ কিলোমিটার৷ এটিরিয়েল টাইমে ইলেক্ট্রো-অপটিক্যাল ইমেজ অনুযায়ী নিখুঁত আঘাত আনতেও সক্ষম৷ ইজরায়েল মাঝে মধ্যেই গাজাতে এয়ার স্ট্রাইক করার জন্য এই বোমা ব্যাবহার করে থাকে। স্পাইস ২০০০ বোমার ওজন ৯০০ কিলো হয়ে থাকে, যেখানে সামনের দিকে MK-84, BLU-109 এবং RAP-2000 সহ বেশকিছু ধরণের বোমা থাকে। জরুরি ভিত্তিতে সেনার তিন বিভাগ ৩০০ কোটি টাকা পর্যন্ত অস্ত্রশস্ত্র কেনার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। ইজরায়েলের কাছ থেকে স্পাইস-২০০০ বোমাটি ওই প্রক্রিয়ায় আওতায় কেনা হবে বলে খবর।