IAF Antonov An-32 Disappearance: এখনও মেলেনি খোঁজ, চলছে জোরকদমে তল্লাশি অভিযান
নিখোঁজ বিমান। (Photo Credits:Getty Images)

জোরহাট, ৪ জুন: গতকাল থেকে নিখোঁজ বায়ুসেনার AN-32 নামের বিমানের এখনও কোনও খোঁজ মেলেনি। সোমবার দুপুরে অসমের জোরহাট এয়ারবেস থেকে IAF Antonov An-32বিমানটি উড়েছিল। কিন্তু অরুণাচলের মেনচুকায় যাওয়ার পথে বিমানটি নিখোঁজ হয়ে যায়। AN-32 এয়ারক্রাফটিতে ১৩জন ছিলেন। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং পুরো ঘটনার ওপর নজর রাখছেন। জোর কদমে চলছে তল্লাশি অভিযান। গতকাল, বিকেলের পর অরুণাচলের কাছে একটি জায়গায় বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া যাওয়ার যে খবর মিলেছে, তাতে সন্ধ্যায় জানা যায় ঠিক নয়। তল্লাশি অভিযানে রয়েছে একটি সুখোই-৩০ যুদ্ধবিমান ও C-130 Special Ops যুদ্ধবিমান।

প্রসঙ্গত, গতকাল ১৩ জন যাত্রী সমেত মাঝ আকাশে নিখোঁজ হয়ে গেল ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) পণ্যবাহী বিমান। ৮ জন বিমান কর্মী-সহ তাতে ৫ জন যাত্রী ছিলেন বলে বায়ুসেনার তরফে জানানো হয়েছে। বিমানটির খোঁজে তল্লাশি শুরু হয়েছে। সোমবার দুপুর ১২টা ২৫ মিনিটে অসমের (Assam) জোরহাট বায়ুসেনা ঘাঁটি থেকে অরুণাচলের (Arunachan Pradesh) মেচুকা উপত্যকায় যাচ্ছিস বিমানটি। আন্তোনভ এএন-৩২ নামের বিমানটির অরুণাচলের চিন সীমান্ত সংলগ্ন অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডে অবতরণ করার কথা ছিল। কিন্তু ওড়ার আধঘণ্টা পর থেকে আর কোনও যোগাযোগ করা যায়নি। আরও পড়ুন- ফের নিপা আতঙ্ক, কেরলে যুবকের শরীরে মিলেছে নিপা ভাইরাস, দক্ষিণ কেরলে জারি উচ্চ সতর্কতা

দুপুর ১টা নাগাদ শেষ বার বিমানটির সঙ্গে যোগাযোগ করা গিয়েছিল। দুই ইঞ্জিন বিশিষ্ট আন্তোনভ এএন-৩২ বিমানটি রুশ প্রযুক্তিতে তৈরি। গত চার দশক ধরে ওই বিমান ব্যবহার করছে ভারতীয় বায়ুসেনা। ২০১৬ সালেও এ ভাবেই বায়ুসেনার আর একটি আন্তোনভ বিমান নিখোঁজ (Aircraft Missing)হয়ে গিয়েছিল। চেন্নাই থেকে বঙ্গোপসাগরের উপর দিয়ে আন্দামান-নিকোবর যাওয়ার পথে রাডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ওই বিমানে ২৯ জন যাত্রী ছিলেন। বহু তল্লাশির পরও সেই বিমানের কোনও হদিশ মেলেনি।