Nipah Scare in Kerala: ফের নিপা আতঙ্ক, কেরলে যুবকের শরীরে মিলেছে নিপা ভাইরাস, দক্ষিণ কেরলে জারি উচ্চ সতর্কতা
কেরলে নিপা ভাইরাল আতঙ্ক(Photo Credits: IANS)

কোচি, ৩ জুন, ২০১৯:‌  ফের নিপা ভাইরাসের (Nipha Scare) আতঙ্ক হানা দিল কেরলে (Kerala)। এক যুবকের শরীরে মিলেছে এই রোগের জীবাণু। কেরলেন এর্নাকুলাম জেলায় নিপা ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলিছে। তাঁকে হাসপাতালের সংরক্ষিত ঘরে আলাদা করে রাখা হয়েছে। তারপরেই দক্ষিণ কেরলে উচ্চ সতর্কতা (High Alert)জারি করেছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী ( Kerala  Health Minister) কে কে শৈলজা জানিয়েছেন, প্রাথমিক ভাবে ওই রোগীর শরীরে নিপা ভাইরাসে আক্রান্ত হওয়ার যাবতীয় লক্ষণ মিলে গিয়েছে। এই মারণ ব্যাধি যাতে মহামারীর আকার না নেয় সেকারণে আগাম ব্যবস্থা নেওয়া হচ্ছে। পরিস্থিতি বিবেচনা করে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের একটি দল সেখানে রওনা হয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন নিপা ভাইরাসে (Nipha Virus)আক্রান্ত হওয়ার মূল লক্ষন প্রচণ্ড জ্বর সঙ্গে মাথা ব্যাথা। ফল খায় সেসব বাদুর তাদের শরীরে থাকে এই ভাইরাস। এবছর এই প্রথম এই ভাইরাসে আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে। তাঁর রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এর্নাকুলামের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, পুণের ভাইরোলজি পরীক্ষাগার থেকে সেই রক্তের নমুনা পরীক্ষা করা হচ্ছে। সোমবার জানা যাবে ফল। পরিস্থিতি মোকাবিলায় ইতিমধ্যেই এর্নাকুলামে জরুরি কনট্রোলরুম খোলা হয়েছে। রোগীর সংস্পর্শে থাকা চারজনকেও পরীক্ষা করে দেখা হচ্ছে।