Covid Vaccination: করোনা ভ্যাকসিন পাওয়ার জন্য কীভাবে নাম নথিভুক্ত করবেন আপনি? জানুন বিস্তারিত
কোভিশিল্ড (Photo Credits: Twitter/@AdarPoonwalla)

নতুন দিল্লি, ৩ জানুয়ারি: রবিবার কোভিশিল্ড (Covishield) ও কোভ্যাক্সিন (Covaxin) ব্যবহারে অনুমোদন দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। আজ বেলা ১১টায় সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করে তারা। ড্রাগ কন্ট্রোলার ভিজি সোমানি বলেছেন, উভয় সংস্থা তাদের ট্রায়াল পরিচালনার জন্য ডেটা জমা দিয়েছে এবং উভয়ই সীমাবদ্ধ ব্যবহারের জন্য অনুমতি পেয়েছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) বিশেষজ্ঞ প্যানেল গতকালই দেশের দুটি ভ্যাকসিন আপৎকালীন ব্যবহারের অনুমতি দিয়েছে।

দেশের ৩০ কোটি নাগরিককে করোনার প্রতিষেধক দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্র । শুরু হয়েছে প্রথম সারির করোনা যোদ্ধাদের দিয়ে। যাদের মধ্যে রয়েছেন স্বাস্থ্যকর্মী, এরপর পাবেন কেন্দ্র ও রাজ্যের বিভিন্ন দপ্তর, সশস্ত্র বাহিনী, হোমগার্ড, বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ, কারা, পৌর ও রাজস্ব বিভাগের প্রায় দুই কোটি মানুষ,ও অন্যান্য, যাঁদের বয়স ৫০ বছরের ঊর্ধ্ব তাঁরাও অগ্রাধিকার পাবেন টিকাকরণের সময়ে। আরও পড়ুন, Covishield ও Covaxin ব্যবহারে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া

করোনা ভ্যাকসিন পাওয়ার জন্য কীভাবে নাম নথিভুক্ত করবেন?

  • অগ্রাধিকার অনুযায়ী যিনি টিকা নেবেন তাঁকে নিজের নাম নথিভুক্ত করাতে হবে ।
  • CoWIN অ্যাপ থেকে নিজের নাম নিজেই নথিভুক্ত করা যাবে। আধার কার্ড ব্যবহার করে নাম নথিভুক্ত করা যাবে।
  • আধারের ক্ষেত্রে বায়োমেট্রিকের প্রয়োজন হতে পারে। একবার নাম নথিভুক্ত হয়ে গেলে, কবে কোন সময়ে টিকা দেওয়া হবে তা জানিয়ে দেওয়া হবে।
  • টিকাকরণ কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করার কোনও ব্যবস্থা থাকবে না।
  • আগে থেকে নাম নথিভুক্ত করে তবেই টিকা নেওয়া যাবে।
  • CoWIN সিস্টেমে সংশ্লিষ্ট জেলা প্রশাসন কাজ করবে ।

টিকাকরণ কোথায় হবে ?

কোনও সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতাল, যেখানে একজন স্বাস্থ্য আধিকারিক বা একজন চিকিৎসক রয়েছেন, এমন কোনও জায়গায় হতে পারে টিকাকরণ কেন্দ্র। হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্র ছাড়া কোনও স্কুল বা কমিউনিটি হল বা এই জাতীয় কোনও স্থানেও করা হবে টিকাকরণের ব্যবস্থা। এছাড়া প্রত্যন্ত এলাকাগুলিতে ও সীমান্তবর্তী এলাকাগুলিতে বিশেষ প্রতিনিধি দল গিয়ে টিকাকরণের ব্যবস্থা করবে । এক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের পরিকল্পনামাফিক কাজ হবে।

শনিবার দেশজুড়ে শুরু হয়েছে করোনা ভ্যাকসিনের ড্ৰাই রান। ১১৬ টি জেলায় শুরু হয়েছে ড্ৰাই রান। রাজ্যের দত্তাবাদ, মধ্যমগ্রাম ও আমডাঙা স্বাস্থ্যকেন্দ্রে ২৫ জন করে স্বাস্থ্যকর্মী অংশ নেন এই মহড়ায়।