Covishield ও Covaxin ব্যবহারে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া
কোভিশিল্ড (Photo Credits: Twitter/@AdarPoonwalla)

নতুন দিল্লি, ৩ জানুয়ারি: করোনাভাইরাস ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা। কোভিশিল্ডি (Covishield) ও কোভ্যাক্সিন (Covaxin) ভ্যাকসিন ব্যবহারে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। আজ বেলা ১১টায় সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করে তারা। ড্রাগ কন্ট্রোলার ভিজি সোমানি বলেছেন, উভয় সংস্থা তাদের ট্রায়াল পরিচালনার জন্য ডেটা জমা দিয়েছে এবং উভয়ই সীমাবদ্ধ ব্যবহারের জন্য অনুমতি পেয়েছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) বিশেষজ্ঞ প্যানেল গতকালই দেশের দুটি ভ্যাকসিন আপৎকালীন ব্যবহারের অনুমতি দিয়েছে।

শুক্রবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজনেকার তৈরি ভ্যাকসিন কোভিশিল্ড ব্যবহারে অনুমোদন দিতে সুপারিশ করে এই প্যানেল। গতকাল ভারত বায়েটেকের তৈরি ভ্যাকসিন কোভ্যাক্সিন নিয়ে সিদ্ধান্ত জানাতে বৈঠকে বসে তারা। বৈঠকের পর কেন্দ্রীয় সরকার জানিয়েছে, সিডিএসসিও জরুরি পরিস্থিতিতে জনস্বার্থে সীমাবদ্ধ ব্যবহারের জন্য প্রচুর পরিমাণে সতর্কতা হিসাবে ভারত বায়োটেককে অনুমতি দেওয়ার জন্য সুপারিশ করেছে। তৃতীয় ট্রায়ালের ছাড়পত্র পেয়েছে ক্যাডিলা হেলথ কেয়ারের জাইকোভ ডি ভ্যাকসিনও।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজনেকা যৌথভাবে তৈরি করেছে কোভিশিল্ড। অন্যদিকে হায়দরাবাদের ভারত বায়োটেক ও আইসিএমআর-র যৌথ গবেষণায় তৈরি হয়েছে কোভ্যাক্সিন। এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে দেশে। আজ DCGI-এর অনুমোদন পেতেই দুটি ভ্যাকসিন ভারতে প্রয়োগ শুরু হবে।