Hindi: 'অনুন্নত রাজ্যের ভাষা হিন্দি আমাদের শুদ্রে পরিণত করবে', ভাষা বিতর্কে মন্তব্য ডিএমকে সাংসদের
Hindi Language (Photo Credit: Wikipedia)

চে ন্এনাই, ৬ জুন:  এবার ভাষা বিতর্ক ঘৃতাহুতি দিল ডিএমকে (DMK)। ডিএমকে সাংসদ টিকেএস এলানগোভান ভাষা বিতর্ক একধাপ এগিয়ে বলেন, অনুন্নত রাজ্যগুলির মানুষ হিন্দিতে কথা বলেন।  শুধু তাই নয়, হিন্দিতে কথা বললে যে কেউ শুদ্রে পরিণত হবেন বলে মন্তব্য করেন ডিএমকে সাংসদ টিকেএস এলানগোভান। বিহার (Bihar), মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের মতো অনুন্নত রাজ্যের মানুষ হিন্দিতে (Hindi) কথা বলেন বলেও মন্তব্য করেন ডিএমকে সাংসদ।

ইন্ডিয়া টুডের খবর অনুযায়ী, ডিএমকে সাংসদ বলেন, পশ্চিমবঙ্গ (West Bengal), ওড়িশা, তেলাঙ্গানা, তামিলনাড়ু, কেরল, কর্ণাটক, মহারাষ্ট্র (Maharashtra), গুজরাট এবং পাঞ্জাবকে দেখুন। এইসব রাজ্যের মানুষ কোনওভাবেই হিন্দিতে কথা বলেন না। এইসব রাজ্যের মানুষ হিন্দিতে কথা না বলা সত্ত্বেও, এই রাজ্যগুলি উন্নত বলে মন্তব্য করেন ডিএমকে সাংসদ। হিন্দিতে কথা বললে, যে কেউ শুদ্রে পরিণত হন। হিন্দি সঠিক ভাষা নয় বলেও মন্তব্য করেন তামিলনাড়ুর এই সাংসদ।

আরও পড়ুন:  Norovirus in Kerala: নরোভাইরাসের হানাদারি কেরলে, আক্রান্ত ২ পড়ুয়া, এই ভাইরাসের উপসর্গ এবং প্রতিকার কী

গত এপ্রিলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হিন্দি নিয়ে জোর দেন। তিনি বলেন, নিজের দেশের মধ্যে এক রাজ্যের মানুষ অন্য রাজ্যের কারও সঙ্গে কথা বলতে গেলে হিন্দি ব্যবহার করুন। ইংরেজির মত বিদেশি ভাষা কেন দুই রাজ্যের মানুষের কথোপকথনের অবলম্বন হবে বলেও প্রশ্ন তোলেন কেন্দ্রীয় মন্ত্রী। অমিত শাহের ওই মন্তব্যের পর থেকে বিষয়টি নিয়ে জোর শোরগোল শুরু হয়ে যায়।