Gujarat: সরকারি সাহায্য মেলেনি, প্রতিবাদে রাস্তায় কয়েক হাজার গরু ছেড়ে দেওয়া হল!
Bovine on Gujarat Highway (photo credit- IANS)

পালানপুর, ২৩ সেপ্টেম্বর: ৫০০ কোটি টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেও সরকার সেই টাকা দেয়নি। প্রতিবাদে রাস্তায় কয়েক হাজার গরু (cows) ছেড়ে দিল ২০০ টিরও বেশি পাঞ্জরাপোল (Panjrapole) বা গরু আশ্রয় কেন্দ্রের (Cow Shelter Homes ট্রাস্টিরা। ঘটনাটি ঘটেছে উত্তর গুজরাত (North Gujarat)। রাস্তায় হাজার হাজার গরু চলে আসায় তীব্র যানজট শুরু হয়েছে জাতীয় সড়কগুলিতে। কয়েকটি জায়গায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

বনাসকাঁথা পাঞ্জরাপোলের ট্রাস্টি কিশোর দাভ মিডিয়াকে জানিয়েছেন যে ২০২২-২৩ সালের রাজ্য বাজেটে প্রতিশ্রুতি অনুসারে টাকা দেওয়ার কথা ছিল। কিন্তু সাহায্য না মেলাতে গত ১৫ দিন ধরে বিক্ষোভ চালাচ্ছেন ট্রাস্টিরা। সরকারি আধিকারিকদের বারেবারে জানিয়েও কোনও লাভ হয়নি। তাই ট্রাস্টিরা বৃহস্পতিবার উত্তর গুজরাতে সরকারি অফিস ছাড়াও রাজ্য এবং জাতীয় সড়কে হাজার হাজার গরু ছেড়ে দেয়। আরও পড়ুন: PFI's Kerala Bandh: পিএফআই কর্মীদের পাথর থেকে বাঁচতে হেলমেট পরে বাস চালাচ্ছেন চালক, দেখুন ভিডিও

জানা যাচ্ছে, গুজরাতে দেড় হাজারটি পাঞ্জরাপোল রয়েছে। সেখানে প্রায় সাড়ে ৪ লাখ গরু থাকে। বনাসকান্তায় ১৭০টি পাঞ্জরাপোলে ৮০ হাজার গরু থাকে। পাঞ্জরাপোল ট্রাস্টকে প্রতিদিন গরু প্রতি ৬০ থেকে ৭০ টাকা খরচ করতে হয়। কোভিডের পরে পাঞ্জরাপোলে অনুদান পাওয়া কমে গিয়েছে। তহবিল ছাড়া আশ্রয় কেন্দ্র চালানো কঠিন হয়ে উঠছে। সরকার দ্রুত তহবিল না দিলে আন্দোলন তীব্র আকার ধারণ করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ট্রাস্টিরা।