China On PM Modi's Ladakh visit: 'চিনকে সম্প্রসারণবাদী হিসাবে দেখা ভিত্তিহীন', মোদিকে পাল্টা চিনের দূতাবাসের
ভারত-চিন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩ জুলাই: লাদাখে গিয়ে নাম না করে চিনকে (China) সম্প্রসারণবাদী (expansionist) বলে আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। প্রধানমন্ত্রী বলেন, "সম্প্রসারণবাদের দিন শেষ। এটা উন্নয়নের কাল। সম্প্রসারণবাদী শক্তিগুলি হয় হেরে গিয়েছে বা পিছু হঠতে বাধ্য হয়েছে। ইতিহাস এর সাক্ষী।" তিনি বলেন, "বিকাশবাদই প্রাসঙ্গিক। এটার জন্যই সময় আছে। এটাই ভবিষ্যত। গত শতাব্দীতে বিস্তারবাদই মানববতার ক্ষতি করেছে, মানবতাকে শেষ করেছে। বিশ্বশান্তির সামনে বিকাশবাদ হুমকি। তবে এসব শক্তি এখন শেষ হয়ে গেছে। পুরো বিশ্ব বিস্তারবাদের বিরুদ্ধে। বিশ্ব বিকাশবাদে সমর্পিত। তাকে স্বাগত জানাচ্ছে।"

প্রধানমন্ত্রীর বক্তব্যের পাল্টা বিবৃতি দিল ভারতে নিযুক্ত চিনা দূতাবাস। ভারতে চিনা দূতাবাসের মুখপাত্র জি রং (Ji Rong) টুইটবার্তায় বলেন, "চিন শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে ১৪ টি প্রতিবেশী দেশের মধ্যে ১২ টির সঙ্গে সীমানা নির্ধারণ করেছে, স্থল সীমান্তকে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা বন্ধনে পরিণত করেছে। চিনকে সম্প্রসারণবাদী হিসাবে দেখা ভিত্তিহীন। প্রতিবেশীদের সঙ্গে তার বিরোধ রচনা অতিরঞ্জিত এবং বানানো গল্প।" আরও পড়ুন: PM Modi's Ladakh visit: চিনা সেনার সঙ্গে সংঘর্ষে জখম ভারতীয় জওয়ানদের হাসপাতালে দেখতে গেলেন নরেন্দ্র মোদি

চিনের (China) সঙ্গে সংঘাতের আবহে আজ লাদাখে (Ladakh) আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তাঁর সঙ্গে ছিলেন সেনা প্রধান এমএন নারাভানে ও চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। আজ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের লাদাখ আসার কথা ছিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে আজ ভোরে রাজনাথের বদলে লাদাখ চলে এলেন নরেন্দ্র মোদি। লাদাখ পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। ১১,০০০ ফুট উঁচুতে সিন্ধু নদের ধারে লাদাখের নিমুতে সেনা, বায়ু সেনা ও আইটিবিপি কর্মীদের সঙ্গে কথা বলেন।

সেখানে জওনাদরে সামনে বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রী বলেন, "পুরো দেশের বিশ্বাস আছে যে আপনারা সীমান্তে আছেন। দেশ রক্ষায় আছেন। দেশের জন্য আপনারা দিন-রাত কাজ করছেন। আত্মনির্ভর ভারত আপনাদের ত্যাগ, বলিদানে ও পুরুষত্বের কারণে আরও মজবুত হবে। আপনারা যে বীরতা দেখিয়েছেন, তাতে পুরো বিশ্ব বুঝে গেছে আমাদের শক্তি। আপনাদের কাজ আমাদের প্রেরণা দেয়।"