ধূসর দাড়ির ছোট চুলের ওমর আবদুল্লার ছবি ভাইরাল, বন্দিদশায় কেমন আছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী?
৫ আগস্ট গ্রেপ্তারির পর ওমর আবদুল্লার প্রথম ছবি (Photo Credit: Twitter)

শ্রীনগর, ১৬ অক্টোবর: মাত্র একদিন আগেই উপত্যকায় পোস্টপেড মোবাইল ফোন পরিষেবা পুনরায় চালু হয়েছে আর তার পরেপরেই সোশ্যাল মিডিয়ায় চলে এলে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লার ছবি। পাক্কা দুমাস পর ওমর আবদুল্লাকে দেখল গোটা দুনিয়া। সৌজন্য সোশ্যাল মিডিয়া। মঙ্গলবার হোয়াটসঅ্যাপ ও টুইটারে ধূসর দাড়ি ও ছোট চুলের ওমর আবদুল্লাকে দৃশ্যমান হতে দেখে চমকে উঠেছে নেটিজেনরা। শ্রীনগরে যখন ন্যাশনাল কনফারেন্সের একটি প্রতিনিধি দল তাঁর সঙ্গে দেখা করতে গিয়েছিল, সম্ভবত তখনই এই ছবিটি তোলা হয়েছিল বলে মনে করা হচ্ছে। দুমাসের গ্রেপ্তারিতে ওমর আবদুল্লাকে (former J&K Chief Minister Omar Abdullah) একেবারেই চেনা ছবির মতো দেখাচ্ছে না।

ইতিমধ্যেই বহু সাংবাদিক ওমর আবদুল্লার এই ধূসর দাড়ির ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। যতদিন না মু্ক্তি মিলছে ততদিন দাড়ি শেভ করবেননা। ন্যাশনাল কনফারেন্স নেতার এই বক্তব্যকে কেন্দ্র করে গতমাসে রীতিমতো হইচই পড়ে গিয়েছিল। ৩৭০ ধারা (Article 370) তুলে নরেন্দ্র মোদির সরকার যখন জম্মু ও কাশ্মীরের বিশেষ স্টেটাস খর্ব করে দিল, ঠিক সেই সময়ই ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা ও ওমরআবদুল্লা, তৎকলীন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে গৃহবন্দি করে ফেলে কাশ্মীরের প্রশাসন। এই মুহূর্তে শ্রীনগরের হরি নিবাসে আটক আছেন ওমর আবদুল্লা। অন্যদিকে জেকেটিডিসি-র একটি বাড়িতে রয়েছেন মেহবুবা মুফতি। উপত্যকার এই দুই হাইপ্রোফাইল নেতা প্রথমে হরিনিবাসেই ছিলেন, পরে মেহবুবা মুফতিকে সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আরও পড়ুন-এবার ৩৭০ ধারা বিলুপ্তির প্রতিবাদে আটক কাশ্মীরের প্রমীলা বাহিনী, বাদ গেলেন না ফারুক আবদুল্লার মেয়ে-বোন

গত সোমবার কাস্মীরে ফের পোস্টপেড মোবাইল পরিষেবা স্বাভাবিক হয়েছে। ৩৭০ ধারা তুলে নেওয়ার সময়ই সমগ্র উপত্যকায় মোবাইল পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে পোস্টপেড ফের চালু হলেও এখনও বন্ধই রয়েছে প্রিপেড মোবাইল পরিষেবা ও ইন্টারনেট। গোটা উপত্যকাতেই ৬৬ লক্ষ মোবাইল ইউজার রয়েছেন। তারমধ্যে ৪০ লক্ষ পোস্টপেড ইউজার। এরমধ্যেই জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক (Satya Pal Malik) বলেছেন খুব শিগগির উপত্যকায় ইন্টারনেট পরিষেবা চালু হয়ে যাবে।