সুখবর সুখবর  মাত্র ১ দিনেই মিলছে পাসপোর্ট, কীভাবে জানেন?
প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

দিল্লি, ১২ জুলাই:  সুখবর দিই, দিনের পর দিন হত্যে দিয়ে পড়ে থেকে আর পাসপোর্ট বানাতে হবে না। এখন এক দিনেই পেতে পারেন বিদেশে যাওয়ার এই অমূল্য ছাড়পত্র। পাসপোর্ট (Passport) নিয়ে আমাদের অনেক রকমের আকঙ্খা থাকে। কেউ বিদেশে বে়ড়াতে যাওয়ার আনন্দ পোষণ করেন কেউবা পড়াশোনার জন্য বিদেশে যেতে চান। কিন্তু পাসপোর্ট তৈরি করাটাই একটা বিরাট ঝামেলা। যাইহোক এখন সেসব আর নেই,পাসপোর্ট বানানো আরও সহজ হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকারের দাবি, এখন আবেদনের পরে একদিনের মধ্যেই মিলছে তৎকাল পাসপোর্ট। আর সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে সময় লাগছে ১১ দিন। আরও পড়ুন-Karnataka Political Crisis: সুপ্রিম কোর্টের রায়ের পর মঙ্গলবার পর্যন্ত সঙ্কটমোচনের সময় পেল কংগ্রেস-JDS

বলা বাহুল্য, একটা সময় পর্যন্ত ভারতে পাসপোর্ট পেতে অনেক সময় লাগত। আবেদনের পরে হাপিত্যেশ করে বসে থাকতে হত। কিন্তু এখন আর সেদিন নেই। যেমন সহজ হয়েছে অনলাইনে আবেদন, তেমনই দ্রুত মিলছে পাসপোর্ট। সেই সহজ হয়ে যাওয়ার কথাই লোকসভায় জানিয়েছেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ। তিনি জানিয়েছেন, দেশে এখন ৩৬টি পাসপোর্ট অফিস, ৪১২টি পোস্ট অফিস পাসপোর্ট সেবা কেন্দ্র এবং ৯৩টি পাসপোর্ট সেবা কেন্দ্র রয়েছে। এর মাধ্যমে অত্যন্ত দ্রুত পাসপোর্ট দেওয়া হচ্ছে আবেদনকারীদের।মন্ত্রী জানিয়েছেন সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে আবেদনের দিন বাদ দিয়ে মাত্র ১১ দিন সময় লাগছে। আর তৎকালের ক্ষেত্রে আবেদনের দিন বাদ দিয়ে সময় লাগছে একদিন। পাসপোর্ট পরিষেবার জন্য যে সরকারি ওয়েবসাইট রয়েছে তা থেকে জানা গিয়েছে নতুন নিয়মে যে সব তৎকাল পাসপোর্টের ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন দরকার নেই সেগুলিই মিলছে একদিনের মধ্যে। আর পুলিশ ভেরিফিকেশন-সহ তৎকাল পাসপোর্ট মিলছে তিন দিনে। সব ক্ষেত্রেই আবেদনের দিনটিকে ধরা যাবে না।

তাই আর দেরি না করে চটপট আবেদন করে ফেলুন। সামনেই তো বিয়ে, নতুন বউকে নিয়ে না হয় সাধের ডিজনিল্যান্ড দেখলেন না, কিন্তু বালি তো ঘুরিয়ে আনতেই পারেন। মনে রাখবেন, প্রতিবেশী ভুটানে যেতে হলেও কিন্তু এখন পাসপোর্ট লাগছে। যখন পদ্ধতিতে সরলীকরণ হয়েছে তখন অবশ্যই বানিয়ে ফেলুন পাসপোর্ট।