Gold Rush In Sonbhadra Update: তিন হাজার টন নয়, GSI-এর রিপোর্ট বলছে সোনভদ্রে সোনা রয়েছে ১৬০ কেজি
সোনভদ্রের স্বর্ণখনিতে ইউরেনিয়াম (Photo Credit: Pixabay)

সোনভদ্র, ২৩ ফেব্রুয়ারি: গত শুক্রবার সোনভদ্র জেলার খনি (Gold Mine In Sonbhadra) আধিকারিক কে কে রাই দাবি অনুযায়ী জিএসআই ও রাজ্যের ভূতত্ত্ব এবং খনি দফতর সম্প্রতি দুটি সোনার খনির খোঁজ পায়। সোনভদ্র জেলার সোনপাহাড়িতে (Son Pahadi) খোঁজ পাওয়া ওই সোনার খনিতে ২ হাজার ৯৪৩ টন ও হারদি ব্লকে সন্ধান খনি ৬৪৬ টন সোনা আছে বলেও খবর চাওর হয়। তাঁর এই মন্তব্যের পরেই হইচই শুরু হয়ে যায় দেশজুড়ে।

কিন্তু, একদিনের মধ্যে তাঁর সেই দাবিকে নস্যাৎ করে দেন জিএসআইয়ের (GSI) অধিকর্তা এম শ্রীধর। পাশাপাশি সংস্থাটির পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়। তাতে উল্লেখ করা হয়েছে, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সোনভদ্র জেলার দুটি জায়গায় সোনার সন্ধান পাওয়া গিয়েছে এটা সত্যি। কিন্তু উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে দাবি করা সোনার পরিমাণ সম্পর্কে জিএসআই কিছু জানে না। তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, খনন কার্য চালিয়ে ওই অঞ্চল থেকে সর্বোচ্চ ১৬০ কিলোগ্রাম সোনা পাওয়া যেতে পারে। ব্যবসায়িকভাবে তা তোলা হলে খুব একটা লাভজনক হবে না। সোনভদ্রে খোঁজ পাওয়া সোনার পরিমাণ অল্প। উত্তরপ্রদেশ প্রশাসনের দাবি উড়িয়ে এমনটাই জানালেন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া(GSI)-র অধিকর্তা এম শ্রীধর। গতকাল শনিবার কলকাতায় অবস্থিত GSI-র সদর দফতরে বসে তিনি এই মন্তব্য করেন। আর রবিবার তাঁর এই মন্তব্যকে হাতিয়ার করে কেন্দ্রের শাসকদল বিজেপিকে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। আরও পড়ুন: Free Platform Ticket For 30 Squats: ৩০ বার ওঠ-বোস করলেই বিনামূল্যে মিলবে রেলের প্ল্যাটফর্ম টিকিট!

দ্য ওয়্যারের খবর অনুযায়ী, তিনি টুইট করেন, ‘কেন আমাদের সরকার টন-মন-ধন নিয়ে এত অন্ধকারে পড়ে আছে? প্রথমে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী ৫ মিলিয়ন টন অর্থনীতির (Economy) কথা বলেছিলেন। তারপর ৩ হাজার ৩৫০ টন সোনা উত্তরপ্রদেশের মাটির তলায় চাপা পড়ে আছে বলে দাবি করে পরে ১৬০ কেজি সোনার খবর জানাল। সরকারের উচিত টন-টানা-টন সম্পর্কে একটু কম কথা বলা।’