Narendra Modi Interview: ইডি-র প্রশংসা থেকে নির্বাচনী বন্ড নিয়ে দাবি, পাল্টা প্রশ্নহীন সাক্ষাৎকারে মোদীর সপাটে জবাব
Narendra Modi (Photo Credits: ANI)

প্রথম দফার লোকসভা নির্বাচন শুরুর দিন চারেক আগে সংবাদসংস্থা ANI-র কাছে সাক্ষাতকার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্বাচনী বন্ড থেকে ইভিএম, সিবিআই-ইডির অপব্যবহার নিয়ে বিরোধীদের অভিযোগ নিয়ে নিজের বক্তব্য জানালেন মোদী। তবে দীর্ঘ সাক্ষাতকারে মোদীকে পাল্টা প্রশ্ন করা হল না। মোদী শুধু নিজের বক্তব্যই রেখে গেলেন। দাবির পাল্টা যে প্রশ্ন হয় সেটা উধাও থাকল। সংবাদসংস্থা ANI-র প্রধান স্মিতা প্রকাশ শুধু কিছু ইস্যু তুলে দিলেন , মোদী তার জবাবে নিজের বক্তব্য রাখলেন।

এক নজরে দেখে নেওয়া যাক মোদী ঠিক কী কী বললেন---

ইভিএম নিয়ে বিরোধীদের অভিযোগ প্রসঙ্গে: "বাস্তব হল, ওরা জানে হারতে চলেছে। তাই হারের জন্য নিজেদের বাঁচাতে ইভিএমের নামে দোষ দিচ্ছে।" সঙ্গে প্রধানমন্ত্রী বলেন,ইভিএম দেশের ভোটিং ব্যবস্থাকে স্বচ্ছ ও দ্রুত ও কার্যকরী বানিয়েছে।

দেখুন পুরো ভিডিয়ো

আগামীর পরিকল্পনা নিয়ে- "আমার অনেক বড় পরিকল্পনা রয়েছে। কারও ভয় পাওয়ার দরকার নেই। আমার কোনও সিদ্ধান্ত কাউকে ভয় দেখানো বা ছোট করার জন্য নয়। আমার সিদ্ধান্তগুলো দেশের সামগ্রিক উন্ননের কথা মাথায় রেখে নেওয়া হয় এবং হবে।"

দেখুন ভিডিয়ো

নির্বাচন কমিশন নিয়ে: "নির্বাচন কমিশনে সংস্কার আমার সরকার করেছে। আগে যারা একটি বিশেষ পরিবারের ঘনিষ্ঠ থাকত তারা নির্বাচন কমিশনার বা কমিশনের বড় পদে বসতেন। পরে তারা রাজ্যসভার সাংসদ হতেন বা মন্ত্রী। কিন্তু আমাদের সময় সেটা হয় না। কমিশন পুরোপুরি নিরপেক্ষ হয়ে কাজ করছে"।

বিরোধীদের সমান জমি দেওয়া হচ্ছে না: "কথায় বলে নাচতে না জামলে উঠোন বেঁকা। এটাই হয়েছে ওদের সঙ্গে। এসব একেবারে ভুল কথা। সবাই প্রচারের সমান সুযোগ পাচ্ছে। কিন্তু দুর্নীতি করলে তো জেলে যেতেই হবে।"

এক দেশ, এক নির্বাচন- "এক দেশ, এক নির্বাচন ব্যবস্থা চালু করতে আমরা অঙ্গীকারবদ্ধ। সমাজের বিভিন্ন স্তর থেকে অনেক মানুষ এই নিয়ে কমিটিকে সাজেশন দিয়েছেন। এই ব্যবস্থা চালু হলে দেশ অনেক সুবিধা পাবে।"

কংগ্রেসের ইস্তেহার নিয়ে- দিশাহীন। প্রথমবার ভোট দিতে যাওয়া ভোটারদের স্বপ্নকে চুরমার করে দেবে এই ইস্তেহার।

দেখুন ভিডিয়ো

ইডি, সিবিআইয়ের অপব্যবহার নিয়ে বিরোধীদের অভিযোগ- ইডি দারুণ কাজ করছে। দেশে দুর্নীতির জায়গা নেই। ইডি দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। দুর্নীতিবাজরা আর লুকিয়ে থাকার জাগা পাচ্ছে না। মাথায় রাখবেন ইডি-র ৯৭ শতাংশ কেসই যারা রাজনীতির সঙ্গে জড়িত নন, তাদের ওপর চলছে। তাহলে ইডি-কে রাজনৈতিক কারণে ব্যবহারের অভিযোগ কোথা থেকে আসছে।

সনাতন ধর্মের অবমনাননা নিয়ে ডিএমকে নেতাদের সাম্প্রতিক মন্তব্য- " বিষয়টা ডিএমকে-কে নিয়ে নয়। ওরা সম্ভবত হিংসা-ঘৃণার রাজনীতির ওপরেই তৈরি হয়েছে। কিন্তু প্রশ্ন হল কংগ্রেস কেন সনাতন ধকর্মের বিরুদ্ধে বিষ ছড়ানোদের এক আসনে বসছে। ওদের কি বাধ্যবাধ্যকতা। ভুলে গেলে চলবে না কংগ্রেসের সঙ্গে এক সময় জড়িত ছিলেন মহাত্মা গান্ধী। ইন্দিরা গান্ধী গলায় প্রকাশ্যে রুদ্রাক্ষের মালা পরে ঘুরতেন। সেই কংগ্রেস কেন সনাতন ধর্মের বিদ্বেষীদের সঙ্গে এক সঙ্গে থাকছে। তাহলে কি কংগ্রেস তাদের আসল চরিত্র হারাল? এটা দেশের পক্ষে খুব চিন্তার যে কংগ্রেসের কাছে এটা বাধ্যবাধকতা হয়ে দাঁড়িয়েছে।"

দেখুন ভিডিয়ো

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রদের ফেরানো নিয়ে- দেশবাসী যেখানেই, যখনই বিপদে পড়ুক আমার সরকার সব সময় পাশে থাকবে, কাজ করবে। আমার পতাকা হল আমার গ্যারান্টি।

রাহুল গান্ধী-কে নিয়ে- "দুর্ভাগ্যজনক হলেও সত্যি একটা শব্দের ওপরেও কোনও প্রতিশ্রুতি পালনের দায়বদ্ধতা নেই। পুরনো ভিডিয়ো দেখলেই বুঝতে পারবেন ওর প্রতিটি চিন্তাভাবনা ঠিক কতটা পরস্পরবিরোধী। যখন মানুষ সেসব দেখে বুঝতে পারে ঠিক কতটা ভাঁড়ানো। ৫-৬ দশক ধরে দেশের ক্ষমতায় থেকে এখন বলছে এক পলকে আমি গরীবী মুছে দেবে। তখন লোকে বলে, লোকটা এসব কী বলছে?"

দেখুন ভিডিয়ো

নির্বাচনী বন্ড নিয়ে- "আমাদের সরকারের জন্যই নির্বাচনী বন্ডের মাধ্যমে দেশবাসী জানতে পারছে কে কাকে কত টাকা দিচ্ছে। বিরোধীরা নির্বাচনী বন্ড নিয়ে মিথ্যা ছড়াচ্ছে। আসল কথা হল দেশকে কালো টাকা অর্থনীতির দিকে ঠেলে দেওয়া হচ্ছিল।"

ইলন মাস্কের ভারতে বিনিয়োগ নিয়ে- "মাস্ক মোদীর সমর্থক, সেটা অন্য কথা। আসলে ও হল ভারতের সমর্থক। আমি চাই ভারতে বিনিয়োগ আসুক। পয়সা যারই লাগুক, কিন্তু ঘামটা আমার দেশে লাগা চাই। তার ভিতর সুগন্ধীটা আমার দেশের আসা উচিত। যাতে আমার দেশের সবাই রোজগার পায়।"

দেখুন ভিডিয়ো

ভিশন ২০৪৭ নিয়ে- এটা শুধু মোদীর ভিশন নয়। এই ভিশনের মালিকানা গোটা দেশবাসীর। আমি এর জন্য একটা মিনিটও নষ্ট করতে চাই না।"

দেখুন ভিডিয়ো

ফের ক্ষমতা এলে- "ক্ষমতায় আমার ফিরছিই। আমার লক্ষ্য হল পরবর্তী মেয়াদে দেশের উন্নয়নের কাজের গতি ও মাত্রা আরও বাড়ানো।"