Kamal Nath: গাড়িতে ৪ কোটি ৩১ লক্ষ বার ভগবান রামের নাম লিখে কমলনাথের গাড়ির অযোধ্যায় যাত্রা

ভগবানের নাম নিয়ে রাজনীতি করা হচ্ছে দাবি করে অযোধ্যায় রামমন্দির উদ্বোধনে যায়নি দেশের প্রধান বিরোধী দল কংগ্রেস। তা নিয়ে বিরোধী শিবির থেকে রাহুল গান্ধীদের তীব্র কটাক্ষ উড়ে আসে। তবে রাম নাম নিয়ে এবার নামলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কমলনাথ। পদ্মে রামে আপত্তি দেখিয়ে কমলের রাম নামে আশার আলো দেখছে কংগ্রেস। কমলনাথ ও তার সাংসদ পুত্র নকুলনাথের একটি বিশেষ গাড়ি পাড়ি দিল উত্তরপ্রদেশের অযোধ্যায়। সেই গাড়িতে একটা বড় কাগজে লেখা থাকল,৪ কোটি ৩১ লক্ষ বার ভগবান শ্রীরামের নামা। মধ্যপ্রদেশে ঘুরে দাঁড়াতে কমলের নাথ সেই ভগবান রাম।

ক মাস আগে কমলনাথকে মুখ করে মধ্যপ্রদেশ বিধানসভায় লড়ে ভরাডুবি হয় কংগ্রেসের। তারপর প্রদেশ সভাপতির পদ হারিয়ে দলে বেশ কোণঠাসা কমল। আসন্ন লোকসভা নির্বাচনের আগে ঘুরে দাঁড়াতে ভগবান রামের দ্বারস্থ হলেন কমলনাথ। মধ্যপ্রদেশের একমাত্র কংগ্রেস সাংসদ হলেন কমলনাথের ছেলে নকুলনাথ। ছিন্দেওয়াড়ার সাংসদ নকুলনাথের কেন্দ্র থেকে সোজা অযোধ্যায় পাড়ি দিল কমলনাথের গাড়ি। সেই গাড়িতে বড় এক কাগজে লেখা থাকল ৪ কোটি ৩১ লক্ষ বার ভগবান রামের নাম।

মধ্যপ্রদেশের ছিন্দেওয়াড়া থেকে উত্তরপ্রদেশের অযোধ্যার উদ্দেশ্যে পাড়ি দেওয়া সেই গাড়ির যাত্রার শুরুতে এক পুজোর আয়োজন হয়। তাতে লক্ষাধিক মানুষ উপস্থিত থাকলেন। পতাকা উড়িয়ে গাড়িটির যাত্রার শুভ সূচনা করেন সাংসদ নকুলনাথ। মধ্যপ্রদেশ রাজনীতিতে কংগ্রেসের ওপর হিন্দু বিদ্বেষী তকমা লাগিয়ে বাজিমাত করেছে বিজেপি। সেই তকমা ঝেরে ফেলতে মরিয়া কংগ্রেস।