TN Seshan Dies: প্রয়াত ভারতের ব্যাতিক্রমী প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টিএন সেশন
টিএন সেশন (Photo Credit: Youtube)

চেন্নাই, ১১ নভেম্বর: প্রয়াত দেশের প্রাক্তন নির্বাচন কমিশনার (Former Chief Election Commissioner) তিরুনেল্লাই নারায়ণ আইয়ার সেশন (Tirunellai Narayana Iyer Seshan), এই নামটা খটোমটো শোনালেও রাজনীতির কারবারিদের কাছে টিএন সেশন একটি পরিচিত নাম না বলে ত্রাস বলাই ভাল। ভোট বাক্স যে শুধু ক্ষমতাসীন দলের ব্যক্তিগত সম্পত্তি হতে পারে না, তা সর্বসমক্ষে বুঝিয়েছেন সেশনই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। ১৯৯০-এর ১২ ডিসেম্বর থেকে ৯৬-এর ১১ ডিসেম্বর। ভারতের মুখ্য নির্বাচন কমিশনারের পদে ছিলেন টিএন সেশন। সমসাময়িক রাজনীতিকদের ঘুম কেড়ে নিয়েছিলেন তিনি। সেই সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদে জ্যোতি বসু। সেশনের সঙ্গে তাঁর একেবারে আদায় কাঁচকলায় সম্পর্ক ছিল। ৯৫-এর সাধারণ নির্বাচনে সেশন সাফ জানিয়েছিলেন সচিত্র পরিচয়পত্র ছাড়া ভোট হবে না। বিরক্ত জ্যোতি বসু বলেছিলেন, ভারতের নির্বাচন কমিশনারের পদে একজন পাগল বসে আছেন।

ছাপ্পা ভোট, ভোট ঘিরে দুর্নীতি, শাসকদলের একাধিপত্য, নির্বাচন সংক্রান্ত এমন হাজারো বাধার সঙ্গে একেবারে তুল্যমূল্য লড়াই করেছেন টিএন সেশন। আজ যে সচিত্র পরিচয় পত্র নিয়ে ভোট কেন্দ্রে যাচ্ছেন, তার পুরোধা পুরুষ কিন্তু এই মানুষটাই। স্রোতের বিপরীতে হাঁটতে গিয়ে সেদিনের নির্বাচন কমিশনারকে কম বেগ পেতে হয়নি। রাজনীতিকদের শত আক্রমণকে প্রতিহত করেই তিনি দেশবাসীকে বোঝাতে চেয়েছেন, নির্বাচন কমিশন বলে একটা সরকারি সংস্থা দেশে রয়েছে। যার কাজই হল শান্তিপূর্ণ নির্বাচন করা। ১৯৩২ সালের ডিসেম্বরে কেরলের পালাক্কাড় জেলায় টিএন সেশনের জন্ম হয়। পদার্থবিদ্যায় স্নাতক হওয়ার পর মাদ্রাজ খ্রিস্টান কলেজে শিক্ষকতা দিয়েই কর্মজীবন শুরু করেন সেশন। এরপর আইএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিদেশে পড়তে চলে যান। পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিষয়ে ফেলোশিপও করেছিলেন প্রাক্তন নির্বাচন কমিশনার। আরও পড়ুন-Maharashtra Government Formation:বিজেপি সরতেই মহারাষ্ট্রে সরকার গড়তে শিবসেনাকে সামর্থ জানাতে বললেন রাজ্যপাল ভগত্‍‌ সিং কোশিয়ারি

এমন একজন মানুষের মৃত্যুতে দেশের পোড় খাওয়া রাজনীতিকরা শোক প্রকাশ করেছেন।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর টুইটে লিখেছেন, “অবাধ ভোটের ক্ষেত্রে টিএন সেশন এক জন কিংবদন্তী। গণতান্ত্রিক ব্যবস্থায় তাঁর অবদান চির স্মরণীয়।” ১৯৫৫ ব্যাচের তামিলনাড়ু ক্যাডারের আইএএস অফিসার ছিলেন সেশন। ১৯৮৯ সালে ক্যাবিনেট সচিবের দায়িত্ব পালন করেছিলেন। সরকারি আমলা হিসেবে তাঁর কর্তব্যপরায়ণতার জন্য ১৯৯৬ সালে রমন ম্যাগসাইসাই পুরস্কার পেয়েছিলেন তিনি। অবসরের পরে ১৯৯০ সালের ১২ ডিসেম্বর থেকে ৯৬ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেছিলেন সেশন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সেশনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।