Maharashtra Government Formation:বিজেপি সরতেই মহারাষ্ট্রে সরকার গড়তে শিবসেনাকে সামর্থ জানাতে বললেন রাজ্যপাল ভগত্‍‌ সিং কোশিয়ারি
উদ্ধব ঠাকরে (Photo Credit: PTI)

মুম্বই, ১০ নভেম্বর: প্রয়োজনীয় বিধায়ক সংখ্যা তাদের কাছে না-থাকায় মহারাষ্ট্রে সরকার গঠন করতে তারা অপারগ বলে জানিয়ে দিয়েছে বিজেপি (BJP)। এরপরই শিবসেনাকে (Shiv Sena) সরকার গড়ার ইচ্ছাপ্রকাশ ও প্রয়োজনীয় সামর্থ রয়েছে এমন ইঙ্গিত দেখাতে আমন্ত্রণ জানিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত্‍‌ সিং কোশিয়ারি (Governor Bhagat Singh Koshyari)। বিজেপি দৌড় থেকে সরে আসার পরই সবার নজর ছিল শিবসেনার পদক্ষেপের দিকে। বিজেপির এই সিদ্ধান্তের পরও উদ্ধব ঠাকরের দল জোর গলায় জানিয়ে দিয়েছে, যে কোনও মূল্যে শিব সেনার প্রতিনিধিই মুখ্যমন্ত্রী হবেন। তারা NCP-র সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের দাবি জানাবে কি না, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু না-জানালেও সূত্রের খবরের মারফত্‍‌ তেমনই ইঙ্গিত ছিল।

সংবাদ সংস্থা ANI জানিয়েছে, মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি আজ মহারাষ্ট্রে দ্বিতীয় বৃহত্তম দল শিবসেনার নির্বাচিত সদস্যদের নেতা একনাথ শিন্ডের (Eknath Shinde) কাছে সরকার গঠনের জন্য তাদের ইচ্ছা ও সামর্থ রয়েছে কি না তা জানাতে আমন্ত্রণ জানিয়েছেন। যদিও এনসিপি (NCP)-র সমর্থনের বিষয়টি ঝুলেই রয়েছে। কারণ তারা প্রথম থেকেই দাবি করে আসছে মহারাষ্ট্রে তাদের সমর্থন পেতে গেলে শিবসেনাকে এনডিএ (NDA) ছাড়তে হবে। এনসিপি নেতা নওয়াব মালিক (Nawab Malik) বলেন, "শিবসেনা যদি আমাদের সমর্থন চায় তবে তাদের ঘোষণা করতে হবে যে বিজেপির সাথে তাদের কোনও সম্পর্ক নেই এবং তাদের উচিত এনডিএ থেকে সরে আসা। তাদের সমস্ত মন্ত্রীদের কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হবে।" আরও পড়ুন: Narendra Modi Talks With Mamata Banerjee: মমতা ব্যানার্জিকে ফোন নরেন্দ্র মোদির, বুলবুলের জেরে ক্ষতি মোকাবিলায় সবরকম সাহায্যের আশ্বাস

রবিবার রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারির সঙ্গে দেখা করেন দেবেন্দ্র ফড়নবিশ, চন্দ্রকান্ত পাতিলসহ বিজেপির বেশ কয়েকজন নেতা। রাজ্যপালের সঙ্গে সাক্ষাত শেষে রাজ্য বিজেপি সভাপতি সংবাদমাধ্যমে জানান, আমরা সরকার গঠন করছি না। বিজেপি-শিবসেনা জোটকে ভোট দিয়েছিল মানুষ। শিবসেনা যদি সেই জনাদেশকে অসম্মান করে এনসিপির সঙ্গে জোট করে সরকার গড়ে তাহলে তা করুক। ওদের প্রতি আমাদের শুভকামনা রইল। পাল্টা শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেন, "পার্টির প্রধান উদ্ধব ঠাকরেজি আজ স্পষ্ট করেই বলেছেন যে শিবসেনা থেকে মুখ্যমন্ত্রী হবেন। যদি উদ্ধবজি তাই বলে থাকেন, তবে এর অর্থ হল যে কোনও মূল্যে শিবসেনা থেকেই কেউ মুখ্যমন্ত্রী হবেন।"

যদিও শুধুমাত্র এনসিপির সমর্থন নিয়েই সরকার গড়তে পারবে না শিবসেনা। তার জন্য প্রয়োজন কংগ্রেসের সমর্থনও। সেই সমর্থন দেওয়া নিয়ে বেঁকে বসেছে কংগ্রেসের একাংশ। ফলে সরকার গঠনের বিষয়টি এখনও সরু সুতোর উপরেই ঝুলে রয়েছে। তাদের সমর্থনের বিষয়ে কংগ্রেস নেতা অশোক চহ্বন বলেন, "আমরা সাম্প্রতিক ঘটনার দিকে নজর রাখছি। আমরা এখন দেখছি এবং আমাদের সামনে সমস্ত বিকল্প নিয়ে আলোচনা করছি। আমরা এখনও কিছু স্থির করিনি।"

মহারাষ্ট্র সরকার গঠন নিয়ে বেশ কয়েকদিন ধরে টানাপোড়েন চলছে। ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপির হাতে এসেছে ১০৫ আসন। সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫ বিধায়কের সমর্থন। সেক্ষেত্রে তদের শিবসেনার সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু শিবসেনা ৫০-৫০ ফর্মুলার কথা বলায় তা শেষপর্যন্ত ভেস্তে যায়। শিবসেনার দাবি ছিল আড়াই বছর শিবসেনা শিবির থেকে কাউকে মুখ্যমন্ত্রী করতে হবে। বাকি সময় মুখ্যমন্ত্রী থাকবেন বিজেপি শিবির থেকে।