Farm Bills Protests: কৃষি বিলের প্রতিবাদে সংসদ ভবন চত্বরে বিরোধী সাংসদদের মার্চ
কৃষি বিলের প্রতিবাদে সংসদ ভবন চত্বরে বিরোধী সাংসদদের মার্চ (Photo: ANI)

নতুন দিল্লি, ২৩ সেপ্টেম্বর: কৃষি বিলের (Farm Bills) প্রতিবাদে আজও একজোট হয়ে প্রতিবাদ বিরোধীদের। সংসদ ভবন চত্বরে বিরোধী সাংসদদের বিরোধী সাংসদদের মার্চ। প্রতিবাদে অংশ নিয়েছেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad), তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন (Derek O'Brien), সপা সাংসদ জয়া বচ্চন সহ অন্যরা। তাঁদের হাতে ছিল পোস্টার। তাতে লেখা, 'সেভ ফার্মার', 'সেভ ওয়ার্কার' ও 'সেভ ডেমোক্রেসি'।

পরবর্তী রণকৌশল ঠিক করতে আজ সকালেই গুলাম নবি আজাদের ঘরে বৈঠকে বসেন বিরোধী সাংসদরা। এছাড়া আজ বিকেলে পাঁচ বিরোধী দলের নেতা যাচ্ছেন রাষ্ট্রপতিভবনে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে এই বিষয়ে অভিযোগ জানাবেন তাঁরা। আরও পড়ুন:  Rajya Sabha Ruckus Over Farm Bills: কৃষি বিল নিয়ে রাজ্যসভায় ধুন্ধুমারকে কেন্দ্র করে ডেরেক ও ব্রায়েন, দোলা সেন সহ ৮ বিরোধী সাংসদ সাসপেন্ড

রবিবার রাজ্যসভায় ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত রাখতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ বিল পাস হয়েছে। ধ্বনি ভোটের জন্য নির্ধারিত সময়ের পরও অধিবেশন চালু রাখেন ডেপুটি চেয়ারম্যান। কিন্তু বিরোধীরা দাবি জানায়, ধ্বনি ভোট নেওয়া যাবে না। সাধারণ ভোট করতে হবে। তাতে অবশ্য আমল দেওয়া হয়নি। তারপরই রাজ্যসভায় তুমুল বিশৃঙ্খলা তৈরি হয়। ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংকে রুল বুক দেখানোর চেষ্টা করেন ডেরেক। তাঁকে সরিয়ে দেন রাজ্যসভার মার্শাল। সেই হই-হট্টগোলের জেরে ১০ মিনিট মুলতুবি করা হয়। তারপর বিরোধীদের তুমুল স্লোগান সত্ত্বেও ধ্বনি ভোটে পাশ হয়ে যায় দুটি বিল। রাজ্য সভায় ধুন্ধুমারের প্রেক্ষিতে 'অপ্রীতিকর আচরণ'-র ব্যাখ্যা দিয়ে ৮ জন সাংসদকে এক সপ্তাহের জন্য সাসপেন্ড করেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।