IMF Backs Farm Bills: কৃষি বিল ভারতে গ্রামীণ দক্ষতা ও বৃদ্ধি বাড়িয়ে তুলেতে পারে: আইএমএফ
IMF (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৫ জানুয়ারি: কৃষি আইন নিয়ে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা IMF কে পাশে পেল কেন্দ্রীয় সরকার। তিনটি কৃষি আইন গ্রামীণ এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে, এমনটাই মনে করছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা IMF। শুক্রবার আইএমএফের তরফে একথাই জানানো হয়েছে। সংস্থার এক মুখপাত্র বলেছেন, আইএমএফ বিশ্বাস করে যে ভারত সরকারের আনা কৃষি বিলগুলি (Farm bills) কৃষিক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করার সম্ভাবনা রয়েছে, তবে নতুন ব্যবস্থায় রূপান্তরকালে যাদের বিরূপ প্রভাব পড়তে পারে বলে মনে হচ্ছে তাদের সুরক্ষার জন্য একটি সামাজিক সুরক্ষা প্রয়োজন।

আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের কমিউনিকেশন ডিরেক্টর গেরি রাইস (Gerry Rice) বলেছেন, নতুন পদক্ষেপগুলি ফড়েদের ভূমিকা কমাবে এবং দক্ষতা বাড়িয়ে তুলবে। বৃহস্পতিবার ওয়াশিংটনে একটি সাংবাদিক সম্মেলনে রাইস আরও বলেন, "আমরা বিশ্বাস করি কৃষি বিলগুলি ভারতে কৃষি সংস্কারের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করার সম্ভাবনা রয়েছে। এই পদক্ষেপগুলি কৃষকদের সরাসরি বিক্রেতার সঙ্গে চুক্তি করতে সক্ষম করবে, ফড়েদের ভূমিকা কমাবে, দক্ষতা বাড়িয়ে তুলবে এবং গ্রামীণ বৃদ্ধি বাড়িয়ে কৃষকদের উদ্বৃত্তের বৃহত্তর অংশ ধরে রাখতে পারবে। তবে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সামাজিক সুরক্ষার মাধ্য়মে তাদের যথাযথভাবে সুরক্ষা দিতে হবে যারা এই নতুন ব্যবস্থায় রূপান্তরের সময় বিরূপ প্রভাবিত হতে পারে।" তিনি বলেন, চাকরির বাজার সংস্কার করে প্রভাবিত ব্যক্তিদের জন্য উপযুক্ত করে তুলে এই সুরক্ষা নিশ্চিত করা যেতে পারে। রাইস বলেন, "অবশ্যই এই সংস্কারগুলির বৃদ্ধি নির্ভর করবে কার্যকারিতা এবং কার্যকর করার সময় সম্পর্কে, তাই সংস্কারের পাশাপাশি সেই বিষয়গুলিতেও মনোযোগ দেওয়া দরকার।" আরও পড়ুন: COVID-19 Vaccination: আগামীকাল থেকে দেশে শুরু বিশ্বের সর্ববৃহৎ করোনা টিকাকরণ কর্মসূচি, জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য

পাঞ্জাব ও হরিয়ানা থেকে আসা হাজার হাজার কৃষক তিনটি কৃষি আইন সম্পূর্ণ বাতিল এবং ফসলের ন্যূনতম সহায়তা মূল্যের গ্যারান্টির দাবিতে দিল্লির কয়েকটি আন্দোলন চালাচ্ছেন। আজ কেন্দ্রের সঙ্গে নবম দফার বৈঠক করছেন আন্দোলনরত কৃষক সংগঠনগুলির নেতারা।