Cyclone Amphan: ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত পশ্চিমবঙ্গ ও ওড়িশার পুনর্গঠনে ৫ লাখ ইউরো সাহায্য ইউরোপিয়ন ইউনিয়নের
কলকাতায় আম্ফান(Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৩ মে: আম্ফান ঘূর্ণিঝড়ে (Cyclone Amphan) বিধ্বস্ত পশ্চিমবঙ্গ (West Bengal) ও ওড়িশার (Odisha) পুনর্গঠনে প্রাথমিকভাবে ৫ লাখ ইউরো সাহায্য ঘোষণা করল ইউরোপিয়ন ইউনিয়ন (European Union)। বাংলাদেশকেও ১১ লাখ ইউরো সাহায্য করার প্রস্তাব দিয়েছে তারা। ইউরোপিয়ন ইউনিয়নের কমিশনার ফর ক্রাইসিস ম্যানেজমেন্ট জানেজ লেনার্কিক (Janez Lenarcic) বলেন, সাইক্লোনে বিধ্বস্ত লোকজনের এই মুহূর্তের প্রয়োজন মেটাতে সাহায্য করবেন তাঁরা। একই সঙ্গে স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্যকর্মীরা যাতে কোনওভাবেই করোনা আক্রান্ত না হন তা দেখা হবে। এ জন্য ভারতকে প্রাথমিকভাবে ৫ লাখ ইউরো ও বাংলাদেশকে ১১ লাখ ইউরো অর্থ সাহায্য করা হচ্ছে।

লেনার্কিক বলেন, আমরা সাহায্য করতে আর দেরি করতে চাইছি না। ক্ষতিগ্রস্তদের প্রতি সহানুভূতিও ব্যক্ত করেছেন তিনি, সমবেদনা জানিয়েছেন মৃতদের পরিবারগুলিকে। তিনি বলেন,"যারা এই ট্রপিক্যাল সাইক্লোনে ক্ষতিগ্রস্ত বিশেষত তাদের জন্য যারা এই ঘূর্ণিঝড়ে তাদের ভালোবাসার মানুষদের হারিয়েছেন তাদের জন্য সমবেদনা। সব কিছু‌ তছনছ হয়ে গেছে‌। ভূমিক্ষয় এবং জলমগ্ন হয়ে গিয়েছে বহু এলাকা। বাড়ি এবং পরিকাঠামো ভেঙে পড়ায় জনজীবন পুরোপুরি বিপর্যস্ত।" আরও পড়ুন: Cyclone Amphan: মৃত্যু বেড়ে ৮৬, আজ আম্ফানে বিপর্যস্ত দক্ষিণ ২৪ পরগণা পরিদর্শনে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

তিনি বলেন, "আমরা আমাদের ভারতীয় এবং বাংলাদেশি বন্ধুদের কঠিন পরিস্থিতিতে থাকার বিষয়টা মনে করছি। এই ঝড় এমন সময়ে আঘাত হেনেছে যখন করোনাভাইরাসের বিস্তার রোধে সামাজিক দূরত্ব অপরিহার্য। একটা সমস্যার উপরে আরেকটা এসে জুটেছে।"