New Education Policy: খুব তাড়াতাড়ি চালু হবে নতুন শিক্ষানীতি, গুজরাট থেকে ঘোষণা অমিত শাহের

নয়াদিল্লি: খুব তাড়াতাড়ি দেশজুড়ে নতুন শিক্ষানীতি (New Education Policy) চালু হবে বলে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah)। ভারতীয় যুব সম্প্রদায়ের প্রতিনিধিদের বিশ্বের যুব নাগরিক (youth global citizens) বানাতে এই শিক্ষা নীতি কাজ করবে বলেও রবিবার দাবি করেন তিনি।

রবিবার গুজরাটের (Gujarat) গান্ধীনগরে (Gandhinagar) একটি অনুষ্ঠানে এসে অমিত শাহ বলেন, "শিক্ষার অর্থ হল যে কাউকে সম্পূর্ণ মানুষ তৈরি করা। আর এই নতুন শিক্ষানীতি সেটাই করবে। সহজ ভাষায় বলতে গেলে নতুন এই শিক্ষানীতি নতুন প্রজন্মকে বিশ্ব নাগরিক (global citizens) হিসেবে গড়ে তুলবে।"

গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের (Gujarat Central University) চতুর্থ বার্ষিক সমাবর্তনে (fourth convocation ceremony) যোগ দিতে দু-দিনের সফরে গুজরাটের গান্ধীনগরে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে উপস্থিত পড়ুয়াদের উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় তিনি আরও বলেন, "গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের আপনাদের এই ব্যাচকে অমৃত কালের (Amrit Kaal) ব্যাচ হিসেবে চিহ্নিত করা হবে। এটা আপনাদের দায়বদ্ধও করবে।"

শিশুদের স্বাধীনতা সংগ্রামের বিষয়ে জানা উচিত রবিবার মন্তব্য করেন অমিত শাহ। বলেন, "গত ৭৫ বছরে অনেক কিছু সাফল্য পেয়েছি আমরা। আপনাদের এই বিষয়েও জানা উচিত। আর স্বাধীনতার (Independence) সেঞ্চুরি উদযাপনের জন্য আগামী ২৫ বছরে আপনাদের দায়িত্ব হল, ভারতকে বিশাল একটা উচ্চতায় নিয়ে যাওয়া।" আরও পড়ুন: Health Ministry New Covid Guidelines: পূর্ণ বয়স্ক করোনা রোগীদের জন্য নয়া নির্দেশিকা কেন্দ্রের