CBSE Board Exam 2020: প্রাক-বোর্ড পরীক্ষার নম্বরের ভিত্তিতে কাউকে বোর্ডের পরীক্ষা দেওয়া থেকে আটকানো যায় না: CBSE
(Photo: CBSE)

নতুন দিল্লি, ১৯ ফেব্রুয়ারি: প্রাক-বোর্ড পরীক্ষার (Pre-board exam marks) বা টেস্ট পরীক্ষার নম্বরের ভিত্তিতে কোনও পরীক্ষার্থীকে বোর্ডের পরীক্ষা (CBSE Board exam 2020) দেওয়া থেকে স্কুল আটকাতে পারে না। জানিয়ে দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই (CBSE)। কয়েকজন পড়ুয়া বোর্ডের কাছে অভিযোগ করেছিল যে স্কুল তাদের বোর্ডের পরীক্ষায় বসার অ্যাডমিট কার্ড (Admit cards) দিচ্ছে না। তারপরই আজ টুইটারে বিবৃতি দিয়ে জানিয়েছে সিবিএসই। পড়ুয়াদের অভিযোগ, স্কুলগুলি তাদের বলেছে যে বোর্ডের পরীক্ষার বসার অ্যাডমিট কার্ড পাওয়ার জন্য তাদের প্রথমে প্রাক-বোর্ড পরীক্ষায় পাস করতে হবে।

জবাবে সিবিএসই বলেছে, "বোর্ডের পরীক্ষার জন্য পড়ুয়ারা কতটা প্রস্তুত রয়েছে তা জানতে সহায়তা করে প্রাক বোর্ড পরীক্ষা। অন্য কোনও কারণ না থাকলে বা অন্য কোনও কারণে অযোগ্য না হলে কোনও পড়ুয়াকে বোর্ড পরীক্ষায় অংশ নেওয়া থেকে আটকে রাখা যায় না।" যে সব পড়ুয়া যে অভিযোগ করেছিল যে তারা অ্যাডমিট কার্ড পায়নি। তাদের মধ্যে একজন টুইটের মাধ্যমে নিশ্চিত করেছে যে সে এখন পরে অ্যাডমিট পেয়েছে। আরও পড়ুন: Madhyamik Exam 2020: স্কুল থেকে অ্যাডমিটই তোলা হয়নি, গড়িয়ায় পুলিশের সাহায্যে মাধ্যমিক পরীক্ষায় বসল ছাত্রী

সিবিএসই বোর্ডের ক্লাস ও ক্লাস ইলেভেনের পরীক্ষা শুরু হয়েছে। ক্লাস টেনের বোর্ডের পরীক্ষা চলবে ২০ মার্চ পর্যন্ত। এবং ক্লাস ইলেভের বোর্ডের পরীক্ষা চলবে ৩০ মার্চ পর্যন্ত।