SSC Update: শিক্ষক নিয়োগের নিয়মে বদল আনছে রাজ্য, আপনি জানেন তো নতুন নিয়মগুলো?
শিক্ষক নিয়োগের নিয়মে বদল আনছে রাজ্য (Photo Credits: PTI)

কলকাতা, ২১ ফেব্রুয়ারি: শিক্ষক নিয়োগের নিয়মে বদল আনছে রাজ্য (West Bengal)। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ভুরিভুরি মামলা ও নিয়োগ হতে অপেক্ষাকৃত বেশি সময় লাগার অভিযোগের জেরেই শিক্ষক নিয়োগের নিয়মে একাধিক সরলীকরণ করল রাজ্য। ইতিমধ্যেই নয়া নিয়ম রাজ্য মন্ত্রিসভা অনুমোদনও দেওয়া হয়েছে। পরবর্তী শিক্ষক নিয়োগের সময় থেকে নয়া নিয়মেই রাজ্যে শিক্ষক নিয়োগ হবে। শিক্ষক নিয়োগের নিয়মে সরলীকরণ এর ব্যাপারে ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Partha Chatterjee) এই ইঙ্গিত দিয়েছিলেন। সেই মোতাবেক একাধিক বদল আনা হলো স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) মারফত শিক্ষক নিয়োগের প্রক্রিয়াতে।

গত কয়েক বছরে একাধিক আইনি জটিলতা জেরে বারে বারে থমকে যাচ্ছে এসএসসির শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। কমিশনের একাংশের মতে নিয়োগ প্রক্রিয়ায় একাধিক জটিলতা থাকায় আইনি প্রশ্নের মুখে পড়তে হচ্ছে কমিশনকে (Commission)। এবার তাই শিক্ষক নিয়োগের বিধিকেই বদলে দেওয়া হলো। বদল বিধি হতে চলেছে এমনটা-

  • মাতৃভাষা ও ইংরেজি পরীক্ষার পাশাপাশি পরীক্ষার্থীদের নির্দিষ্ট বিষয়ের ও পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষা মোট ১০০ নম্বরের নেওয়া হবে। আরও পড়ুন: Complainant Buys Air Ticket For Cops: পুলিশকে বিমানের টিকিট কেটে দিলেন অভিযোগকারী!
  • তবে এক্ষেত্রে বিষয়ের পরীক্ষাগুলি নেওয়া হবে ওএমআর শিটে।
  • উচ্চ প্রাথমিক, নবম-দশম, একাদশ-দ্বাদশের জন্য একটি মাত্র পরীক্ষা হবে। পরীক্ষার্থীরা আবেদনপত্রে গুরুত্ব অনুযায়ী আবেদন করবেন। এক্ষেত্রে পরীক্ষার্থীরাা একটি মাত্রই পরীক্ষা দিতে পারবেন। এতদিন অবশ্য তিনটি ক্ষেত্রে আলাদাই পরীক্ষা নেওয়া হত।
  • পরীক্ষার্থীরা টেট উত্তীর্ণ করার পর আবেদন করতে পারবেন লিখিত পরীক্ষার জন্য। এক্ষেত্রে লিখিত পরীক্ষায় মাতৃভাষাও ইংরেজি যাচাই করা হবে। তাই এবার এই প্রথম পরীক্ষার্থীদের ৫০ নম্বর করে মাতৃভাষা ও ইংরেজির পরীক্ষা দিতে হবে।
  • তবে লিখিত পরীক্ষার পর থাকছে না কোন ইন্টারভিউ। অর্থাৎ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেই সরাসরি চাকরি পাওয়ার সুযোগ থাকবে।
  • তবে শুধু পরীক্ষার নিয়মেই পরিবর্তন আনা হয়নি, পোস্টিং এর ক্ষেত্রেও আনা হচ্ছে বড়োসড়ো পরিবর্তন। মূলত এবার থেকে থাকবে না উত্তীর্ণ পরীক্ষার্থীদের জন্য কোন কাউন্সিলিং প্রক্রিয়া। নয়া পরিবর্তনে পাবলিক সার্ভিস কমিশনের ধাঁচে চাকরির পোস্টিং দেওয়া হবে কমিশনের তরফে। নিউজ ১৮-এর খবর অনুযায়ী,  এর জন্য নির্দিষ্ট রূপরেখা তৈরি করছে স্কুল শিক্ষা দপ্তর। সূত্রের খবর, পাবলিক সার্ভিস কমিশন উত্তীর্ণ প্রার্থীদের যেভাবে চাকরির পোস্টিং দেয় এক্ষেত্রেও তাই করা হবে। তবে যাতে নিজেদের বাড়ির জেলাতেই চাকরি পান পরীক্ষার্থীরা সেদিকেও নজর রেখেই প্রয়োজনীয় রূপরেখা তৈরি করছে স্কুল শিক্ষা দফতর বলেই সূত্রের খবর।