NEET 2021: এবছর একবারই অনুষ্ঠিত হবে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট
প্রতীকী ছবি (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ১৫ মার্চ: চলতি বছরের নিট পরীক্ষা (NEET 2021) একবারই অনুষ্ঠিত হতে চলেছে বলে জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ডঃ রমেশ পোখরিয়াল (Dr. Ramesh Pokhriyal)। আজই তিনি এই ঘোষণা করেন। লোকসভায় লিখিত চিঠিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, শিক্ষা মন্ত্রকের আওতাধীন মেডিকেল সায়েন্সের স্নাতক পরীক্ষা নিটের আয়োজন করা হবে একবারই।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পরামর্শক্রমে জাতীয় পরীক্ষা সংস্থা কর্তৃক প্রতি বছর নিট পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবং চরের নিট পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে ১ আগস্ট, ২০২১-এ। অফলাইনে কাগজ, কলমে দিতে হবে পরীক্ষা। এবছরই প্রথম হিন্দি ও ইংরেজি সহ ১১ টি ভাষায় পরীক্ষা নেওয়া হবে। প্রতি বছর নিট পরীক্ষা দু'বার নেওয়া হতো; তবে শুধুমাত্র এই বছরই একবার পরিচালিত হবে। আরও পড়ুন, ১ অগাস্ট হবে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট

পরীক্ষায় বসার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক পাস। তবে উচ্চমাধ্যমিকে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান / বায়ো-টেকনোলজি থাকা বাধ্যতামূলক। এছাড়াও ইংরেজি সহ গণিত এবং একটি অপশনাল বিষয়ও থাকতে হবে। NEET 2021- র জন্য আবেদন ফর্ম ntaneet.nic.in ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষার সিলেবাস, যোগ্যতামান, সংরক্ষণ, আসন বিন্যাস, কোন কোন শহরে পরীক্ষা হবে, পরীক্ষার ফি সহ সব তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে।