NEET 2021 Exam Date: ১ অগাস্ট হবে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট
ছবিটি প্রতীকী (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ১৩ মার্চ: আগামী ১ অগাস্ট হবে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট ২০২১ পরীক্ষা (NEET 2021 Exam)। শুক্রবার পরীক্ষার দিন ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing Agency)। মেডিকেল ও ডেন্টালের স্নাতক কোর্সে ভর্তির জন্য নিট হল জাতীয় প্রবেশিকা পরীক্ষা। বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, হিন্দি, ইংরেজি ছাড়াও মোট ১১টি ভাষায় নেওয়া হবে তথা নিট। অফলাইনেই নেওয়া হবে এই পরীক্ষা বলে জানিয়েছে নিয়ামক সংস্থা।

গতকাল শুক্রবার, বিজ্ঞপ্তি জারি করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। যেখানে তারা বলেছে, এমবিবিএস, বিডিএস, বিএএমএস, বিইউএমএস, বিএইচএমএস কোর্সের জন্য ভর্তি নেওয়া হবে নিটের মাধ্যমে। NEET 2021- র জন্য আবেদন ফর্ম ntaneet.nic.in ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষার সিলেবাস, যোগ্যতামান, সংরক্ষণ, আসন বিন্যাস, কোন কোন শহরে পরীক্ষা হবে, পরীক্ষার ফি সহ সব তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে। আরও পড়ুন: AICTE On Engineering Course: দ্বাদশ শ্রেণির পাঠক্রমে গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ছাড়াই পড়তে পারেন ইঞ্জিনিয়ারিং; কীভাবে?

পরীক্ষায় বসার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক পাস। তবে উচ্চমাধ্যমিকে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান / বায়ো-টেকনোলজি থাকা বাধ্যতামূলক। এছাড়াও ইংরেজি সহ গণিত এবং একটি অপশনাল বিষয়ও থাকতে হবে।