JEE Main 2020: আগামীকাল থেকে শুরু হচ্ছে জয়েন্ট এন্ট্রান্স মেইন প্রথম পরীক্ষা, জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য
প্রতীকী (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ৫ জানুয়ারি: আগামীকাল থেকে শুরু হচ্ছে জয়েন্ট এন্ট্রান্স মেইন জানুয়ারির পরীক্ষা (Joint Entrance Examination Main January 2020)। আগামীকাল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) এই পরীক্ষা নেয়। জয়েন্ট এন্ট্রান্স মেইন -র প্রথম পরীক্ষাটি ৯ জানুয়ারি শেষ হবে। সম্পূর্ণ পরীক্ষাটি কম্পিউটার ভিত্তিক মোডে অনুষ্ঠিত হবে এবং প্রথমবারের মতো জেইই মেইন তিনটি পেপারের জন্য নেওয়া হবে। B.Tech-র জন্য আলাদা, B.Arch-র জন্য আলাদা ও আলাদা হবে B.Planning-র জন্য।

পড়ুয়াদের জন্য কয়েকটি তথ্য:

যে সব পড়ুয়া জেইই মেইন পরীক্ষা দেবেন তাঁরা অফিশিয়াল ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারেন, যদি না এখনও ডাউনলোড না করে থাকেন।

আরও পড়ুন: Banaras Hindu University: মাত্র ৬ মাসেই ভূতবিদ্যা শিখে ফেলতে পারবেন ভারতের এই বিশ্ববিদ্যালয়ে

সব পড়ুয়াকে অ্যাডমিট কার্ড, একটি পাসপোর্ট সাইজের ফোটোগ্রাফ (যেটি অনলাইন আবেদন ফর্মের সঙ্গে আপলোড করা হয়েছিল সেইরকম) এবং একটি বৈধ পরিচয়পত্র নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। এগুলি ছাড়া আর কোনও জিনিস নিয়ে পড়ুয়ারা হলে ঢুকতে পারবেন না। হলে তাঁদের একটি পেন / পেন্সিল এবং সাদা কাগজ দেওয়া হবে।

প্রশ্নপত্র মূলত অবজেক্টিভ এবং সংখ্যাগত মানের মিশ্রণ হবে। সংখ্যাগত মানের প্রশ্নগুলির ক্ষেত্রে পরীর্থীদের প্রদত্ত স্থানে উত্তর লিখতে হবে।

পরীক্ষা শেষ হওয়ার পরে NTA পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য উত্তরপত্র প্রকাশ করবে। প্রতিক্রিয়াপত্র প্রকাশ করবে। শিক্ষার্থীদের উত্তর নিয়ে কোনও আপত্তি থাকলে তাও জমা নেবে তারা। আপত্তি সমাধান করার পরে চূড়ান্ত উত্তরপত্র প্রকাশ করা হবে। জানুয়ারি মাসের পরীক্ষার ফলাফল ৩১ জানুয়ারির মধ্যে প্রকাশ করা হবে।