Banaras Hindu University: মাত্র ৬ মাসেই ভূতবিদ্যা শিখে ফেলতে পারবেন ভারতের এই বিশ্ববিদ্যালয়ে
বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (Photo Credits: Wikipedia)

বেনারস, ২৫ ডিসেম্বর: ভূতে (Ghost) ভয় আছে, আবার সেই ভয় জয় করে আবার ভূতবিদ্যা (Bhoot Vidya) শেখার ইচ্ছেও অনেকের মনেই ষোল আনা। কিন্তু কোথায় গেলে ঠিক ভূতুড়ে বিদ্যেটা জমিয়ে শিখে উঠতে পারবেন বুঝে উঠতে পারছেন না? আপনার জন্য তাহলে অপেক্ষা করে আছে সুখবর। কারণ ভূতবিদ্যা এবার শেখা যাবে কোর্সের মাধ্যমে দেশের নাম করা একটি বিশ্ব বিদ্যালয়ে। তাও আবার মাত্র ৬ মাস সময়ে। অলৌকিক বিজ্ঞান নিয়ে উত্‍সাহী পড়ুয়ারা এবার ৬ মাসের সার্টিফিকেট কোর্স করতে পারবেন ভারতের ঐতিহাসিক বিশ্ববিদ্যালয় বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে।

ভূত বিদ্যা আসলে একটি সাইকোথেরাপি (Psychotherapy) । ছয় মাসের শংসাপত্র কোর্সে মনের অন্ধকার ও অজানা জগতে উঁকি দিয়ে মানসিক অবস্থা বুঝে সঠিক চিকিত্‍সার (Treatment) হদিস দিতে পারেন চিকিত্‍সকরা। অনেক ঘটনাই অলৌকিক, সেইসব অজানা ঘটনাগুলিকে বিস্তারিত পড়াশোনা করে মানুষের মনের গভীরে প্রবেশ করে তা সমাধান করার অন্য পন্থা হল এই ভূতবিদ্যা। ব্যচেলর অফ আয়ুর্বেদিক মেডিসিন ও সার্জারি এবং ব্যচেলর অফ মেডিসিন অ্যান্ড ব্যাচেলর অফ সার্জারি ডিগ্রিধারী চিকিত্‍সকরা এই ভৌতিক সাইকোসোমেটিক ডিসঅর্ডার ও অসুস্থতাগুলির প্রতিকার করার কোর্স করার সুযোগ পাবেন। আরও পড়ুন: Yogi Adityanath: বদলা? সরকারি সম্পত্তি ভাঙচুরের ঘটনায় ২৮ জনকে ১৪ লাখের ক্ষতিপূরণ নোটিশ দিলেন যোগী আদিত্যনাথ

দ্য উইকের খবর অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ডিন (Dean) এই প্রসঙ্গে জানিয়েছেন, এটি ভূত সম্পর্কিত অজানা বস্তু ও সাইকোসোমেটিক ডিসর্ডার থেকে মুক্তির জন্য আয়ুর্বেদিক সমাধান অনন্য উপায়। বিশ্ববিদ্যালয়ের (University) ১৬টি ডিপার্টম্নেটের অধ্যাপক ও শিক্ষকদের সঙ্গে বৈঠক করার পরই এই বিষয়টি বৈধতা দেয় বিশ্ববিদ্যালয়। আয়ুর্বেদের জন্য এটি আলাদাভাবেও কোর্স করা যাবে। শুধু তাই নয়, আস্থাঙ্গা আয়ুর্বেদ থেকে দেওয়া হবে সার্টিফিকেট কোর্স।