ICSE, ISC Board Exam 2020 Update: শীঘ্রই ঘোষণা হবে ICSE ও ISC পরীক্ষার দিন, শনি-রবিবারেও দিতে হবে পরীক্ষা
ICSE ও ISC পরীক্ষা Representational Image (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ২ মে: ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন কাউন্সিল শুক্রবার ঘোষণা করে দশম (ICSE) এবং দ্বাদশ শ্রেণির ( ISC) শিক্ষার্থীদের জন্য পরীক্ষা শীঘ্রই অনুষ্ঠিত হবে। সিআইএসসিইর সর্বশেষ বিজ্ঞপ্তি অনুসারে, শনি ও রবিবারসহ ৬-৮ দিনের মধ্যে পরীক্ষা নেওয়া হবে। আইএসসিই এবং আইএসসি-র মোট ১৪ টি পরীক্ষা শীঘ্রই অনুষ্ঠিত হবে। সিআইএসসিই শিগগিরই শিক্ষার্থীদের তারিখ জানিয়ে এবিষয়ে বিজ্ঞপ্তি দেবে। কোভিড -১৯ মহামারীর রোগের প্রকোপে আইএসসি এবং আইসিএসই ১০ এবং ১২ শ্রেণির বোর্ড পরীক্ষা স্থগিত হয়।

আরও বলা হয়, তারিখ প্রকাশের পর পরীক্ষা পুনরায় শুরু হওয়ার আগে শিক্ষার্থীদের ৮ দিন আগে নোটিশ দেওয়া হবে। সিআইএসসিইসি পরীক্ষা ২০২০ অর্থাৎ আইসিএসই ক্লাস ১০, ২০২০ এবং আইএসসি ক্লাস ১২ পরীক্ষা ২০২০শীঘ্রই অনুষ্ঠিত হবে এবং এই লিঙ্কটি ক্লিক করে দেখে নিতে পারেন বোর্ডের নতুন অফিসিয়াল নোটিশ। পরীক্ষার ফলাফল ছয়-আট সপ্তাহ সময়সীমার মধ্যে প্রকাশ করা হবে। আরও পড়ুন, বাঙালির সত্যজিৎ প্রেম; পরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে ফিরে দেখা তাঁর কিছু কালজয়ী সৃষ্টি

সিআইএসসিই দ্বারা প্রকাশিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ভূগোল - এইচসিজি পেপার ২, জীববিজ্ঞান - বিজ্ঞান পত্র ২, অর্থনীতি - গ্রুপ থ্রি ইলেক্টিভ, এবং হিন্দি ও আর্ট পেপার ৬। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য মুলতুবি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জীববিজ্ঞানের - পেপার ১, বিজনেস স্টাডিজ, ভূগোল, সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান, হোম সায়েন্স পেপার ১, ইলেক্টিভ ইংলিশ এবং আর্ট পেপার। সিআইএসসিই স্কুলগুলিকে ১১ শ্রেণীতে ভর্তির জন্য ১০-ম শ্রেণীর শিক্ষার্থীদের অস্থায়ী ভর্তিকরণ এবং সমস্ত শ্রেণীর জন্য তাদের একাডেমিক ক্যালেন্ডারে বাধা না দেওয়ার জন্য অনলাইন ক্লাস করার পরামর্শ দেয়।