CBSE Board Exams: লকডাউনে অন্য রাজ্যে চলে গেলে সেখানেই CBSE-র বোর্ডের পরীক্ষা দেওয়া যাবে
পরীক্ষা (Photo Credits: All India Radio News/ Facebook)

কলকাতা, ২৭ মে: CBSE-র ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের বোর্ডের (11th & 12th Exams) পরীক্ষার্থীদের জন্য বিশেষ ঘোষণা করল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। লকডাউন চলাকালীন যে সব পরীক্ষার্থী বিভিন্ন রাজ্য বা জেলায় চলে এসেছে তারা সেখানেই বোর্ডের পরীক্ষায় বসতে পারবে। তাদের আর আগের সেন্টারে পরীক্ষা দিতে আসতে হবে না। আজ মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (HRD Minister Ramesh Pokhriyal 'Nishank') বলেন, "সিবিএসই সিদ্ধান্ত নিয়েছে যে যে সমস্ত পরীক্ষার্থী নিজের নিজের রাজ্য / জেলাতে ফিরে গেছে তারা তাদের স্কুলগুলিকে এই বিষয়ে জানাবে। তারা বর্তমানে যেখানে রয়েছে সেখানেই তাদের পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হবে। জুনের প্রথম সপ্তাহে তাদের জানানো হবে যে তারা কোন স্কুলে পরীক্ষা দিতে পারবে।"

১৮ মে দশম ও দ্বাদশের বাকি পরীক্ষাগুলি কবে হতে চলেছে তার ডেটশিট প্রকাশ করে সিবিএসই। করোনা লকডাউনের কারণে পরীক্ষা স্থগিত হয়ে যায়। প্রতিদিন সকাল ১০.৩০ থেকে পরীক্ষা শুরু হয়ে দুপুর ১.৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। সিবিএসই দ্বাদশ শ্রেণির ৯০ টি বিষয়ের মধ্যে ২৯ টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে বলেই আগেই জানানো হয়েছিল। আরও পড়ুন: Madhyamik Results 2020: কবে হবে মাধ্যমিকের ফল প্রকাশ? কী বলল মধ্যশিক্ষা পর্ষদ

দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার মধ্যে রয়েছে বিসনেজ স্টাডিজ, ভূগোল, হিন্দি (কোর), হিন্দি (ইলেক্টিভ), হোম সায়েন্স, সমাজবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স (পুরাতন), কম্পিউটার সায়েন্স (নতুন), ইনফর্মেশন প্র্যাকটিস (পুরাতন), ইনফর্মেশন প্র্যাকটিস ( নতুন), ইনফর্মেশন টেকনোলজি এবং বায়ো-টেকনোলজি।