Postal Ballots: কেন্দ্র সরকারের কাছে প্রবাসী ভারতীয়দের পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করার প্রস্তাব পেশ নির্বাচন কমিশনের
নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১ ডিসেম্বর: প্রবাসী ভারতীয়দের পোস্টাল ব্যালটের (Postal Ballots)মাধ্যমে ভোটগ্রহণ করার অনুমতি দিল ভারতীয় নির্বাচন কমিশন (ECI)। ভারতের নির্বাচন কমিশন আইন ও বিচার মন্ত্রকের কাছে জানিয়েছে, আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য এনআরআই ভোটারদের কাছে ব্যালট সিস্টেম (ইটিপিবিএস) বাড়ানোর জন্য প্রযুক্তিগত ও প্রশাসনিকভাবে প্রস্তুতি নেওয়া হচ্ছে। আগামী নির্বাচনে আসাম, পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতে এই ব্যবস্থা গ্রহণ করা হতে পারে।

বর্তমানে প্রবাসী ভারতবাসীরা কেবল ভোটার হিসাবে নিবন্ধিত যেসব নির্বাচনী এলাকায় তারা ভোট দিতে পারেন। তবে ইটিপিবিএসের অধীনে ব্যালট প্রেরণ করা হয় এবং মেলের মাধ্যমে ভোট ফেরত আনা হয়। এই সুবিধাগুলি বর্তমানে শুধুমাত্র ভোটারদের জন্য উপলব্ধ। ইসিআই-এর প্রস্তাব যদি সরকার গ্রহণ করে তবে বিদেশে অবস্থিত ভারতীয়রা, যারা ভোট দেওয়ার যোগ্য, তাদের নির্বাচনের প্রজ্ঞাপনের কমপক্ষে পাঁচ দিন পর রিটার্নিং অফিসারকে (আরও) অবহিত করতে হবে। আরও পড়ুন, প্রকাশিত হল NTA UGC NET June 2020 পরীক্ষার ফলাফল; কীভাবে দেখবেন? জানুন বিস্তারিত

ইলেকট্রনিকভাবে ব্যালট পেপার প্রেরণ করবে। ইন্ডিয়ান এক্সপ্রেস অনুসারে এনআরআই ভোটাররা ব্যালট প্রিন্ট আউটগুলিতে তাদের পছন্দকে চিহ্নিত করবে এবং যে দেশে এনআরআই বসবাস করছে সেখানে ভারতের কূটনীতিক বা কনস্যুলার প্রতিনিধি দ্বারা নিযুক্ত একজন অফিসার কর্তৃক স্বঘোষণা পত্র প্রেরণ করতে হবে।

তবে এটি এখনও স্পষ্ট নয় যে ভোটার নিজে ব্যালট পেপারটি সাধারণ পোস্টের মাধ্যমে ফেরত দেবেন বা ভারতীয় দূতাবাস সেগুলি সংগ্রহ করে সংশ্লিষ্ট রাজ্যে প্রেরণ করবে। ডাক ব্যালটের মাধ্যমে এনআরআইদের ভোট দেওয়ার অনুমতি নিয়ে রাজনৈতিক দলগুলির মধ্যে মতবিরোধ রয়েছে।