Earthquake In Delhi: নেপাল সীমান্তকে এপিসেন্টার করে ফের ভূমিকম্পে কাঁপল রাজধানী
ভূমিকম্প(Photo Credits: PTI)।

নতুন দিল্লি, ১৯ নভেম্বর: রাজধানীতে ভূ-কম্পন (Earthquake), কেঁপে উঠল ন্যাশনাল ক্যাপিটাল-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চল। সূত্র বলছে, দিল্লি এনসিআর (Delhi NCR), লখনউ-সহ উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকাতে এই কম্পন অনুভূত হয়েছে। সংবাদ সংস্থা এএনআই-এর খবর অনুযায়ী বিকেল ৫.৩০ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের ৫.৩। প্রাথমিক খবর অনুযায়ী, এই ভূমিকম্পের উৎস নেপাল সীমান্ত।  ভূমিকম্পের উৎসস্থল ছিল মাটির ১৪ কিলোমিটার গভীরে। তবে নেপালে ভূমিকম্পের তীব্রতা আরও বেশি। একারণেই বিহার উত্তরপ্রদেশেও ভালভাবে কম্পন টের পাওয়া গিয়েছে।

গুজরাটের কচ্ছ জেলায় ৪.৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হওয়ার পরে পরেই ফের কাঁপল রাজধানী। রাত সাতটা বেজে এক মিনিটে এই কম্পন উপলব্ধ হয়েছে। পরে জানা যায় কম্পনের উৎসস্থল উত্তর পূর্বাংশের ভাচাউ এলাকা, যেটি কচ্ছ জেলার প্রাণকেন্দ্র থেকে প্রায় ২৩ কিলোমিটার দূরত্বে রয়েছে। আরও পড়ুন-'Entire Delhi Coughing Like Arvind Kejriwal Now': দিল্লির দূষণ ভারের দায় কেজরিওয়ালের ঘাড়ে চাপালেন বিজেপি সাংসদ, কী বললেন পারবেশ সাহিব সিং ভার্মা?

অন্যদিকে ইন্দো নেপাল সীমান্তটি ভূকম্প প্রবণ এলাকা। এই প্রতিবেশী দেশটিতে ২০১৫-য় এক ভয়াবহ ভূমিকম্প হয়, যার জেরে প্রায় ৯০০০ মানুষ প্রাণ হারিয়েছিলেন। আহতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছিল। ভয়াবহ ভূকম্পটি হয়েছিল সে বছর ২৫ এপ্রিল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৮.১।