Delhi Violence: দিল্লিতে হিংসা নিয়ন্ত্রণে অরবিন্দ কেজরিওয়ালকে সবরকম সাহায্যের আশ্বাস অমিত শাহর
অমিত শাহ

নতুন দিল্লি, ২৫ ফেব্রুয়ারি: দিল্লির (Delhi) মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে (Arvind Kejriwal) সবরকম সাহায্যের আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আজ অমিত শাহ দিল্লির সাম্প্রতিক নিয়ে জরুরি বৈঠক ডাকেন। বৈঠকে উপস্থিত ছিলেন অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির উপ রাজ্যপাল অনিল বাইজল (Delhi Lieutenant Governor Anil Baijal) ও দিল্লির পুলিশ কমিশনারসহ অন্য প্রশাসনের আধিকারিকরা। ছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা। শাহের ডাকা এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপি নেতা মনোজ তিওয়ারি, রামবীর সিংহ বিধুরী এবং কংগ্রেসের সুভাষ চোপড়াও।

বৈঠকের পর কেজরিওয়াল বলেন, কেন্দ্র জানিয়েছে, যেখানে প্রয়োজন সেখানেই পুলিশ পাঠানো হবে। এ ব্যাপারে আশ্বাস দিয়েছেন অমিত শাহ। সবাই চাইছেন এই হিংসা বন্ধ হোক। স্বরাষ্ট্রমন্ত্রী এনিয়ে বৈঠক ডেকেছিলেন। সদর্থক কথাবার্তা হয়েছে। হিংসা দমনে কি সেনা ডাকবেন? জবাবে কেজরিওয়াল বলেন, "যদি এটির প্রয়োজন হয় তবে আমি আশা করছি।... তবে এই মুহূর্তে পুলিশের তরফে ব্যবস্থা নেওয়া হচ্ছে ... আমাদের আশ্বাস দেওয়া হয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে উপযুক্ত পুলিশ মোতায়েন করা হবে।" সেনা নামানোর বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেও উড়িয়ে দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, অশান্তি নিয়ন্ত্রণে আনতে ইতিমধ্যেই রাস্তায় নেমেছে ৩৫ কম্পানি আধাসেনা। আরও ১৩ কম্পানি আধাসেনা প্রস্তুত রাখা হয়েছে বলে খবর। বৈঠকের পর দিল্লির উপ রাজ্যপাল অনিল বাইজল বলেন, "মুখ্যমন্ত্রী এবং আমি উভয়ই চাই দিল্লিতে শান্তি ও সম্প্রীতি অটুট থাকুক। আমাদের শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে যথাসাধ্য চেষ্টা করা উচিত। আমাদের পুলিশকেও সাহায্য করা উচিত।" আরও পড়ুন: Delhi Violence Over CAA: রিভলভার উঁচিয়ে তেড়ে যাওয়া শাহরুখকে গ্রেপ্তার করল দিল্লি পুলিশ

যদিও সকালে কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে অরবিন্দ কেজরিওয়াল বলেন, কম সংখ্যক পুলিশ (Police) থাকায় হিংসা নিয়ন্ত্রণে আনতে অক্ষম। উপর থেকে নির্দেশ না আসা পর্যন্ত পুলিশ কোনও পদক্ষেপ করতে পারছে না। তাঁর দাবি, দিল্লিতে বাইরে থেকে লোকজন ঢুকে অশান্তি পাকাচ্ছে। হিংসা রয়েছে এমন অঞ্চলে সীমানা সিল করার দাবি জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Home Minister Amit Shah) সঙ্গে বৈঠকের আগে নিজের বাড়িত বৈঠকে বসেন দিল্লির মুখ্যমন্ত্রী। তাঁর বাসভবনে বিধায়ক এবং অফিসারদের ডাকা হয়। পরিস্থিতি খতিয়ে দেখা হয়। সাংবাদিক বৈঠকে অরবিন্দের বার্তা, শান্তি বজায় রাখার আহ্বান জানাচ্ছি দিল্লিবাসীদের কাছে। উত্তর-পূর্ব দিল্লিতে হিংসায় অনেক সাধারণ মানুষ এবং পুলিশকর্মী আহত হয়েছেন। দোকান, বাড়ি জ্বালানো হচ্ছে। এটা দুর্ভাগ্যবশত। পুলিশ সংখ্যা কম থাকায় হিংসা নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না বলে স্পষ্ট জানিয়ে দেন তিনি। জেলা শাসকের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে বলে জানান তিনি। তবে, অমিত শাহের সঙ্গে বৈঠকের পরই বিস্তারিত জানাবেন বলে অরবিন্দ কেজরিওয়াল।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, "পুলিশকর্মীরা তাঁদের সিনিয়রদের কাছ থেকে আদেশ না পাওয়ায় কিছুই করতে পারেনি। আমি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহজি-র সঙ্গে বৈঠকে এটি উত্থাপন করব। পুলিশ কোন আদেশ ছাড়া কাঁদানে গ্যাস বা লাঠিচার্জ করবে কি না তা নিয়ে সিদ্ধান্ত নিতে পারছে না।" দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, "হিংসায় ক্ষতিগ্রস্থ অঞ্চলের নেতাদের নিয় একটি বৈঠক ডেকেছিলাম। তাঁরা আমাকে বলেছেন যে বাইরের লোকেরা এসে পরিস্থিতি আরও খারাপ করার চেষ্টা করছে। দিল্লির সীমান্ত কিছু সময়ের জন্য সিল করা দরকার।"