Delhi heat wave:  ৪৫ ডিগ্রিতে পৌঁছতে পারে তাপমাত্রা, রাজধানী দিল্লিতে জারি লাল সতর্কতা
তীব্র গরম মহারাষ্ট্রে। (File image | (Photo Credits: Nanou/Pixabay)

দিল্লি,১০ জুন, ২০১৯: বর্ষা এসে গেলেও দিল্লির (Delhi)রেহাই নেই। এদিকে যখন ভারী বর্ষণের সতর্কতা জারি হয়েছে রাজধানী দিল্লিতে তখন তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছনোর আশঙ্কায় জারি হয়েছে লাল সতর্কতা(Red Alert)। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে বর্ষা ঢুকলেও তাপ প্রবাহ (Heat Wave) চলবে রাজধানী দিল্লিতে। যার জেরে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে।

রাজধানীর বাসিন্দাদের দুপুরে ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ফুটপাথের ব্যবসায়ীদেরও দুপুরে দোকান খুলতে নিষেধ করা হয়েছে। প্রবল তাপপ্রবাহে সানস্ট্রোকে মৃত্যুর ঘটনা ঘটতে পারে বলে দুপুরের দিকে যতটা সম্ভব ছায়া এবং ঢাকা জায়গায় থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদ্‌রা।আরও পড়ুন, হাজারিবাগে বাসের সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১১, জখম ২৫

শুধু দিল্লি নয়, তাপ প্রবাহ বইবে উত্তর প্রদেশের দক্ষিণভাগে, মধ্য প্রদেশের পূর্বভাগে, হরিয়ানা, চণ্ডীগড় এবং সৌরাষ্ট্রে। তাপ প্রবাহের পাশাপাশি রাজধানী দিল্লিতে আগামী ১১ এবং ১২ তারিখ ধুলি ঝড়ের পূর্বাভাস দেওয়া ্হয়েছে। কয়েক দিন আগেই উত্তর প্রদেশ এবং মধ্যপ্রদেশের কয়েকটি জায়গায় প্রবল ধুলি ঝড়ে মৃত্যু হয়েছিল ৩৪ জনের।