Rajnath Singh Leaves for Russia: তিনদিনের রাশিয়া সফরের উদ্দেশে রওনা দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(File Photo)

নতুন দিল্লি, ২২ জুন: তিনদিনের রাশিয়া সফরের জন্য রওনা দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। দ্বিতীয় বিশ্বযুদ্ধের নাৎসি জার্মানকে হারিয়ে জয়লাভ করে রাশিয়া। সেই জয়লাভের ৭৫তম বিজয় উৎসব উপলক্ষে মিলিটারি প্যারেড অনুষ্ঠিত হবে। সেখানে উপস্থিত থাকবেন রাজনাথ সিং। মস্কোতে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি ভারত-রাশিয়া সামরিক (India-Russia Defence) বিষয়েও আলোচনা হবে।

ভারত-চিন সীমান্ত বিবাদে গালওয়ানে ২০ সেনা মৃত্যুর পর রাজনাথ সিংয়ের রাশিয়া সফর নিয়ে শুরু হয়েছে জল্পনা। তবে তিনি টুইটে লেখেন,"তিনদিনের জন্য রাশিয়া সফরের উদ্দেশে রওনা দিচ্ছি। এই সফর ভারত-রাশিয়ার সম্পর্ককে আরও শক্তিশালী করবে। এছাড়াও, সামরিক বিষয়ে আলোচনা হবে। এছাড়াও, মস্কোতে ৭৫তম বিজয় দিবস উৎসবে সামিল হতে হবে, সেহানে উপস্থিত থাকব।" আরও পড়ুন, ঠিক কী হয়েছিল গালওয়ান ভ্যালিতে: চিনের পোস্ট উপড়ে দিয়েছিল ১৬ বিহার রেজিমেন্ট

ভারত-চিন সংঘর্ষে কোনওভাবে রাশিয়ার সাহায্য নেওয়া নিয়ে আলোচনা হবে কিনা তা স্পষ্ট নয়। এদিকে, ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley) প্রকৃত নিয়ন্ত্রণরেখার (LAC) কাছে ভারতীয় সেনার (Indian Army) ওপর বর্বরোচিত হামলা চালায় চিনা ফৌজ (India-China Face-Off)। হামলা চালানো হয় পেরেক ও কাঁটাতার লাগানো কাঠের তক্তা, রড, পাথর দিয়ে। এই হামলায় এক সামরিক কর্নেল সহ ২০ জন ভারতীয় জাওয়ানের মৃত্যু হয়। কমপক্ষে ৭৬ জন জখম হন। সেই থেকেই দু'দেশের মধ্যে সম্পর্কে চরম উত্তেজনা রয়েছে। কেন্দ্র জানায়, চিনা বাহিনী ভারত ভূখণ্ডে ঢুকতে পারেনি। কিন্তু তবে যেন মারা গেলেন ২০ জন সেনা? এই বিষয়ে কেন্দ্রের ভুমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী মহল।