Cyclone Yaas Update: য়াসে ক্ষতিগ্রস্ত ৩ রাজ্যকে ১০০০ কোটি অর্থ সাহায্যের ঘোষণা কেন্দ্রের
নরেন্দ্র মোদি (Photo Credit: PBNS)

নতুন দিল্লি, ২৮ মে: প্রবল ঘূর্ণিঝড়ে তছনছ হয়ে যায় ওড়িশা এবং পশ্চিমবঙ্গের দুই উপকূল। আজ সেই ক্ষতিগ্রস্ত এলাকাগুলি পরিদর্শন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আকাশপথেই এলাকাগুলি ঘুরে দেখেন। এলাকা পরিদর্শনের পর প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়, বিধ্বস্ত ওড়িশা, ঝাড়খণ্ড ও বাংলা, এই তিন রাজ্যের মধ্যে মোট ১০০০ কোটি টাকার প্যাকেজ বন্টন করবে কেন্দ্র। ঘূর্ণিঝড় য়াসে মৃত ও আহতদের পরিবারকে অর্থ সাহায্য, জানাল প্রধানমন্ত্রীর দফতর (PMO)।

এর মধ্যে ওড়িশা সবথেকে ক্ষতিগ্রস্ত বলে বেশি সাহায্য করার ঘোষণা করা হয়। সেই অনুযায়ী ওড়িশাকে ৫০০ কোটি টাকা সাহায্যর ঘোষণা করা হয়। বাংলা ও ঝাড়খণ্ডের জন্য বরাদ্দ করা হয় বাকি ৫০০ কোটি টাকা। যদিও ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক জানিয়ে দেন, কেন্দ্রের ওপর ইতিমধ্যে এত বোঝা। তাই অতিরিক্ত বোঝা বাড়াতে চান না। তাই কেন্দ্রের কাছ থেকে কোনও অর্থসাহায্য় নেবেন না বলে আগেই টুইট করে জানিয়ে দেন নবীন পট্টনায়েক। না চাইতেও কেন্দ্রের তরফে ওড়িশার জন্য মেলে অর্থ সাহায্য।

আরও পড়ুন, 'ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ি প্রধানমন্ত্রীর নৌটঙ্কি', তীব্র আক্রমণ রাহুলের

শুক্রবার য়াসের পরিস্থিতি খতিয়ে দেখতে কলাইকুণ্ডায় হাজির হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। রাজ্যের ক্ষয়ক্ষতির রিপোর্ট প্রধানমন্ত্রীর কাছে জমা দেন মুখ্যমন্ত্রী। আজ কলাইকুণ্ডায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) উপস্থিত থাকার কারণে বৈঠকে যোগদান করেননি মমতা। মুখ্যমন্ত্রী নিজেই ঘোষণা করেন তিনি রিভিউ মিটিংয়ে উপস্থিত হবেন না। তাই প্রধানমন্ত্রীর সঙ্গে কিছুক্ষণই বৈঠক করেন।