CPIM On Seat Sharing : আসন রফা নিয়ে আলোচনা শেষ পর্যায়ে, তিরুবনন্তপুরমে সাংবদিক সম্মেলনে জানালেন সীতারাম ইয়েচুরি
Photo Credits: ANI

ইন্ডিয়া মহাজোটে প্রার্থী দেওয়া নিয়ে আলোচনা জারি রয়েছে বলে জানালেন সিপিআইএমের জেনারেল সেক্রেটারি সীতারাম ইয়েচুরি(Sitaram Yechuri)। বেশির ভাগ এলাকায় ইন্ডিয়া মহাজোটের পক্ষ থেকে কমন প্রার্থী দেওয়া যাবে বলেও জানান তিনি। তবে বাংলার ক্ষেত্রে জোট না করার ক্ষেত্রেই পক্ষপাতী তিনি। এই বিষয়ে তার বক্তব্য যদি ইন্ডিয়া জোট (India Alliance) একত্রিত হয় তাহলে সেটি বিজেপির ক্ষেত্রে সুবিধার কারণ হয়ে দাঁড়াবে।

এছাড়া ইন্ডিয়া মহাজোটকে আরও শক্তিশালী করার পরামর্শও দেন তিনি। কিছুদিন আগেই এই মহাজোট থেকে নিজেদের সরিয়ে নিয়েছে নীতিশ কুমারের জেডিইউ। এনডিএ শিবিরে যোগ দিয়েছে তারা।

তবে কেরলের ক্ষেত্রে কিছুটা চিত্র আলাদা। সেখানে প্রধানত কংগ্রেসকেই কাঠগড়ায় দায়ী করা হয়েছে এলডিএফের (LDF) বিরুদ্ধে অগণতান্ত্রিক মনোভাবের জন্য। এছাড়া কেরলের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগের কারণে কংগ্রেসের সঙ্গে মনোমালিন্য রয়েছে কেরলে।

যে কারণে বিজেপি কেরলে অনেকটাই সাহায্যপ্রাপ্ত হচ্ছে বলে মত সিপিআইএমের। কেরলে কংগ্রেসর এই ধরনের ব্যবহার সাধারণ মানুষ মেনে নেবেন না বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার তিরবনন্তপুরমে একটি সাংবাদিক বৈঠকে ইন্ডিয়া মহাজোটের পাশে থাকার প্রতিশ্রুতি দেন। ২৮ থেকে ৩০ জানুয়ারী তিরুবনন্তপুরমে একটি আলোচনার আয়োজন করা হয়েছিল। যেখানে আসনের রফাসূত্রর পাশাপাশি অযোধ্যায় রামমন্দির নির্মান, এবং লোকসভা নির্বাচন নিয়েও আলোচনা করা হয়।