Patanjali: করোনা মোকাবিলায় তৈরি রামদেবের করোনিল ওষুধ বিজ্ঞাপনের উপর নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের
Swasari_Vati, Coronil tablets developed by Patanjali to cure COVID-19. (Photo Credit:: Twitter/@PypAyurved)

নয়াদিল্লি, ২৩ জুন: অশ্বগন্ধা, গিলোই ও তুলসি সমৃদ্ধ করোনিল খেলে করোনায় আক্রান্ত রোগী ১০০ শতাংশ সুস্থ হয়ে উঠবেন। এছাড়া আরও একটি ওষুধ, স্বাসারি-বাতিরও উল্লেখ করেন বাবা রামদেব। এই দুটো ওষুধেই নভেল করোনাভাইরাসকে হারানো সম্ভব। কিন্তু আদৌ কী এই দুই ওষুধে মারণ ভাইরাসকে রোখা সম্ভব? এর পিছনে রামদেবের ব্যাখ্যা এবং যুক্তি কী আদৌ সঠিক? সেটি নিয়ে এবার সরাসরি সমস্ত তথ্য রামদেবের কাছ থেকে চেয়ে পাঠাল আয়ূশ মন্ত্রক। যতদিন পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষা মারফত এই ওষুধের কার্যকারিতা প্রকাশ্যে আসছে, ততদিন প্রকাশ্যে প্রচার এবং বিজ্ঞাপন বন্ধ রাখার নির্দেশ দিল সংশ্লিষ্ট মন্ত্রক।

এএনআই সূত্রে খবর, পতঞ্জলি আয়ূর্বেদ লিমিটেডের তরফে কোভিড-১৯-কে মোকাবিলা করার যে ওষুধ আবিষ্কারের তথ্য প্রকাশ্যে ঘোষণা করছে। সেটি সত্যতা এখনও যাচাই করা হয়নি বলে জানিয়েছে আয়ূশ মন্ত্রক। সংস্থার তরফ থেকে সমস্ত নথিপত্র চাওয়া হচ্ছে। ততার আগে এই ওষুধের প্রচার অবিলম্বে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

পতঞ্জলির সিইও বালাকৃষ্ণ দাবি করেছেন, সংস্থার আবিষ্কার করা এই আয়ুর্বেদিক ওষুধ খেলে করোনা রোগী ৫-১৪ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠবেন। তিনি জানিয়েছেন, আমাদের ওষুধে শুধু ইমিউনিটি বাড়বে তাই নয়, করোনার রোগীরা এই ওষুধ খেলে মাত্র ৫-১৪ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠবেন।

করোনা প্রতিরোধ হিসেবে শুধু প্রতিষেধকই নয়, রোজ নিয়ম করে যোগার পরামর্শ দিয়েছেন তিনি। তাতে ইমিউনিটি সিস্টেম সক্রিয় থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। সঙ্গে পর্যাপ্ত পরিমাণ খাওয়া-দাওয়া করাও আবশ্যিক। তবেই করোনার সঙ্গে যুদ্ধে জয় আসবে বলে জানিয়েছেন সংস্থার সিইও।