COVID-19: ডেল্টার পর করোনার নয়া প্রজাতি A.Y.4.2-এর থাবা ৪২টি দেশে, আতঙ্ক ভারতেও
Coronavirus Scanning at an Airport (Photo Credit: PTI)

জেনেভা, ২৮ অক্টোবর: A.Y.4.2, করোনার (Corona) এই নতুন প্রজাতির জেরে আতঙ্ক ছড়াল গোটা বিশ্ব (World) জুড়ে। বর্তমানে করোনার এই প্রজাতি বিশ্বের ৪২টি দেশে চোখে পড়ছে। ডেল্টার পর এই প্রজাতির জেরে আতঙ্ক ছড়িয়েছে ভারতেও (India)। করোনার এই প্রজাতি ডেল্টার (Delta) তুলনায় দ্রুত গতিতে জিন পরিবর্তন করতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতের দক্ষিণের রাজ্ কর্ণাটকে এই প্রজাতির খোঁজ মিলেছে। ফলে চাঞ্চল্য ছড়াতে শুরু করেছে  এই রাজ্যে। জানা যাচ্ছে, কর্ণাটকের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, কেরল এবং তেলাঙ্গানাতেও মিলছে করোনার  A.Y.4.2 এই প্রজাতি। দক্ষিণের পাশাপাশি জম্মু কাশ্মীর এবং মহারাষ্ট্রেও একজন করে করোনার এই নতুন প্রজাতিতে আক্রান্ত বলে খবর। তবে এখনই করোনার এই প্রজাতিকে নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

আরও পড়ুন:  Bangladesh Durga Puja Violence: দীপাবলিতে আলো নিভিয়ে বাংলাদেশের ঘটনার প্রতিবাদ জানাবেন ভারতীয়রা, আশা তসলিমার

A.Y.4.2 প্রজাতিতে আক্রান্তের সংখ্যা বাড়লে, তবেই এ বিষয়ে চিন্তা ভাবনার অবসর রয়েছে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য় সংস্থা। যদিও প্রত্যেককে সচেতন থাকতে হবে।  করোনার নতুন এই প্রজাতি যাতে কোনওভাবে নতুন করে থাবা বসাতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে বলে জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।