Covaxin Phase 3 Trial: কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল, স্বেচ্ছাসেবক নিয়োগ শেষ করল ভারত বায়োটেক
(Photo Credits: Bharat Biotech)

নতুন দিল্লি, ৭ জানুয়ারি: করোনাভাইরাস ভ্যাকসিন কোভ্যাক্সিনের (Covaxin) তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবক নিয়োগের প্রক্রিয়া শেষ করল ভারত বায়োটেক (Bharat Biotech)। আজ হায়দরাবাদ-ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার তরফে এই ঘোষণা করা হয়। মোট ২৫ হাজার ৮০০ জন স্বেচ্ছাসেবক এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালে অংশ নেবে।

স্বেচ্ছাসেবক নিয়োগের প্রক্রিয়া ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। তবে ৪ হাজার জন কম স্বেচ্ছাসবক হওয়ার কারণে সময়সীমা বাড়ানো হয়। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের কমিউনিটি মেডিসিনের প্রধান সঞ্জয় কুমার রাই বলেছেন যে তৃতীয় পর্বের ট্রায়ালের জন্য নিয়োগ এখন বন্ধ করা হয়েছে। আরও পড়ুন: COVID-19 Vaccine: করোনা প্রতিষেধক কী হালাল? টিকাকরণ শুরুর আগেই সংশয়ে ভারতের হিন্দু, মুসলিম ও ইহুদি সম্প্রদায়

ভারত বায়োটেক আইসিএমআর ও এনআইভি'র সহযোগিতায় কোভ্যাক্সিন তৈরি করেছে। এই ভ্যাকসিনও যথেষ্ট কার্যকরী ও সুরক্ষিত। তাই জনস্বার্থে জরুরি ভিত্তিতে এবং বর্তমানে নতুন মিউট্যান্ট স্ট্রেনের কারণে তৈরি হওয়া আশঙ্কাজনক পরিস্থিতিতে এই ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।