Coronavirus: ২ টাকায় বিক্রি হচ্ছে মাস্ক!  কোথায়?
ফাইল ফোটো (Photo Credits: IANS)

কোচি, ১৫ মার্চ: মহামারী করোনাভাইরাসের (Coronavirus) কারণে মৃত্যু মিছিল ক্রমেই বাড়ছে। রোজই বাড়ছে নতুন করে আক্রান্তের সংখ্যা। বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে গেলেও এখনও পর্যন্ত করোনাভাইরাসের চিকিৎসায় কোনও ওষুধ বা টিকা আবিষ্কার হয়েনি। তাই সারা বিশ্ব এখনও দুটি অস্ত্রের উপর ভরসা করে আছে। ফেস মাস্ক (Mask) আর হ্যান্ড স্যানিটাইজার। ভারতে একদিকে যেমন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তার সংখ্যা, তেমনই পাল্লা দিয়ে কমছে বাজারে উপলব্ধ মাস্কের সংখ্যা। তবে মাস্কের চাহিদা বাড়তেই কালোবাজারি শুরু হয়েছে। দোকানদাররা মাস্কের নির্ধাতির দামের চেয়ে অনেক বেশি নিচ্ছেন বলে জানা যাচ্ছে। কোনও দোকানদার যাতে বেশি দামে মাস্ক না বিক্রি করে সেই বিষয়ে সতর্কতা জারি করেছে সরকার। কিন্তু দোকানদারেরা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, কম দামে কোনও ভাবেই তারা মাস্ক বিক্রি করতে পারবেন না। এই পরিস্থিতিতে মাত্র ২ টাকায় মাস্ক বিক্রি করে নজির গড়লেন দুই ব্যবসায়ী।

২ টাকায় মাস্ক বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেরালার (Kerala) কোচির একটি ওষুধের দোকান। পাচালামে অবস্থিত কোচিন সার্জিক্যালস (Cochin Surgicals) নামে দোকানটি দু'দিনের মধ্যে ৫,০০০ এর বেশি মাস্ক বিক্রি করেছে। এই দোকানটি মূলত মেডিকেল টিম এবং হাসপাতালে বিক্রি করছে মাস্ক। এই ওষুধের দোকানের দুই কর্ণধার নাদিম (Nadheem) ও থালসিম (Thasleem) জানিয়েছেন, মাস্ক নির্মাতাদের কাছ থেকে তারা সব সময় ৮-১০ টাকা দামেই মাস্ক কিনেছেন। কিন্তু গত আট বছর ধরে তাঁরা ২ টাকাতেই বিক্রি করছেন। বর্তমান সংকটের সময়ে ব্যবসায় লাভ নিয়ে তাঁর চিন্তিত নন বলেও তাঁরা জানিয়েছেন। আরও পড়ুন: Coronavirus Outbreak In India: ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১০৭

হাসপাতালের কর্মীদের মাস্কের ঘাটতি শুনে তাঁরা দু'জনই কম দামে সমস্ত স্টক বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানা গেছে। তাঁদের আশা যে এই উদ্যোগ অন্য লোকদেরও অনুপ্রেরণা যোগাবে।